Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

কষ্টের জয়ে শেষ চারে আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের তৃতীয় কোয়ার্টার ফাইনালে কষ্টের জয়ে শেষ চার নিশ্চিত করলো ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। গতকাল বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের শেষ আটের লড়াইয়ে আবাহনী ১-০ গোলে হারায় সাইফ স্পোর্টিং ক্লাবকে। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন হাইতির ফরোয়ার্ড বিলস ব্যালফোর্ট। তবে এই জয় পেতে বেশ ঘাম ঝড়াতে হয়েছে সদ্য ফেডারেশনকাপ চ্যাম্পিয়ন আবাহনীকে।
কাল ম্যাচের শুরু থেকেই আবাহনীর সঙ্গে সমান তালে রড়েছে সাইফ স্পোর্টিং। বেশ কিছু গোলের সুযোগও সৃষ্টি করেছিলো তারা। কিন্তু দুর্ভাগ্যবশত গোল আদায় করে নিতে পারেনি। আক্রমণের পাশাপাশি সাইফের রক্ষণভাগ আবাহনীর বিপক্ষে অসাধারণ খেলেছে। যে কারণে সুযোগের পর সুযোগ নষ্ট করে একটি মাত্র গোল পেয়েছে ঢাকার আকাশী-হলুদরা। তাও ম্যাচের শেষ দিকে।
দু’দল সমান তালে লড়লেও প্রথম নিশ্চিত গোলের সুযোগটি পায় আবাহনীই। ম্যাচের ৩৩ মিনিটে সানডে চিজোবার শট আটকে দিয়ে এ যাত্রা দলকে গোল হজমের হাত থেকে রক্ষা করেন সাইফের গোলরক্ষক জিয়াউর রহমান জিয়া। পরক্ষনেই পাল্টা আক্রমণে যায় সাইফ। সিউনজিল পার্কের মাইনাসে পা ছোঁয়াতে ব্যর্থ হন সতীর্থরা। ৪২ মিনিটে বাঁমপ্রান্ত দিয়ে বল নিয়ে বক্সে প্রবেশের মুহুর্তে সাইফের কোরিয়ান ফরোয়ার্ড সিওনজিল পার্ককে বাধা দেন আবাহনীর এক ডিফেন্ডার। বক্সের খুব কাছেই পাওয়া ফ্রি কিকটা কাজে লাগাতে চেষ্টা করেছিলেন সাইফ অধিনায়ক জামাল ভূঁইয়া। কিন্তু তারা মাপা শটটি সরাসরি গ্রিপে নেন আবাহনীর গোলরক্ষক শহিদুল আলম সোহেল। গোলশূণ্য অমিমাংসিত প্রথমার্ধ শেষ হলে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সুযোগ আসেন আবাহনীর সামনে। কিন্তু তাতেও সাফল্য পায়নি তারা। ম্যাচের ৫২ মিনিটে কর্ণার আদায় করে নেয় পর্তুগিজ কোচ মারিও লেমসের শিষ্যরা। কিন্তু কোরিয়ান মিডফিল্ডার মিনহাইওক কো’য়ের কর্ণার সরাসরি গ্রিপে নেন সাইফ গোলরক্ষক। ৬০ মিনিটে বক্সের প্রায় দশগজ দূরে ফ্রি-কিক পেলেও ব্যর্থ হয় সাইফ স্পোর্টিং। ফরোয়ার্ড মারাজ হোসাইনের স্পট কিক তালুবন্দি করেন গোলরক্ষক সোহেল। আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিলো না কোনো দলই। অবশেষে স্বস্তি ফিরে আসে আবাহনী শিবিরে। গোল পায় তারা। ম্যাচের ৮১ মিনিটে বাঁমপ্রান্ত থেকে আবাহনী মিডফিল্ডার সোহেল রানার ক্রসে বাকানো হেড নেন সানডে চিজোবা। ফাইনাল টাচে সাইফের জাল ফেলেন হাইতিয়ান ফরোয়ার্ড বিলস ব্যালফোর্ট (১-০)। গোল পেয়েই ডাগ আউটের কাছে গিয়ে আনন্দে মাতেন আবাহনীর ফুটবলাররা। এ গোলেই যেন প্রাণ ফিরে আবাহনী গ্যালারীতে। চুপসে থাকা সমর্থকরা ‘আবাহনী-আবাহনী’ রব তুলে মুখরিত করেন স্টেডিয়াম। আজ টুর্নামেন্টের শেষ কোয়ার্টার ফাইনালে শক্তিশালী বসুন্ধরা কিংসের মোকাবেলা করবে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল সাড়ে চারটায় শুরু হবে ম্যাচটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবাহনী

১০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ