Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় ৪৫ হাজার অভিবাসন প্রত্যাশী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ৫:২৪ পিএম

চলতি বছর মালয়েশিয়ায় প্রায় ৪৫ হাজার ৪৯৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। মালয় কর্তৃপক্ষের দেওয়া তালিকার বরাতে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির অভিবাসন দপ্তরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী। খবর নিউ স্টেট টাইমস।

প্রতিবেদনে বলা হয়, গত রবিবার বিভাগের এ মহাপরিচালক বলেছিলেন, ‘চলতি বছরের জানুয়ারি থেকে ৬ ডিসেম্বরের মধ্যে তাদের গ্রেফতার করা হয়। একইসঙ্গে অবৈধ কর্মীদের চাকরিতে রাখার অভিযোগে আরও অন্তত ১ হাজার ৩২৩ জন নিয়োগকর্তাকেও আটক করা হয়েছে এবং যাদের মধ্যে বেশিরভাগই বর্তমানে আদালতে অভিযুক্ত হয়ে আছেন।’

মুস্তফার আলী আরও জানান, তাদের ওপর আরোপিত দায়িত্ব পালনের ফল এটি। বিশেষ করে অবৈধ অভিবাসী সম্পর্কিত কর্মীদের প্রতিশ্রুতির ফলাফল। তিনি আরও বলেন, ‘অনুপ্রেশের চেষ্টা করে এমন কোনো মহলের সঙ্গে আপস করা হবে না। মালয়েশিয়ায় প্রবেশের প্রত্যাখ্যান করা আবেদনগুলোর বিরুদ্ধে ইতোমধ্যে পদক্ষেপ নেওয়া শুরু করেছে দেশের অভিবাসন বিভাগ।’

উল্লেখ্য, চলতি বছর কমপক্ষে ৭২ হাজার ৩৬১ জন অভিবাসন প্রত্যাশীকে পাসপোর্ট এবং ভিসা বিষয়ক কারণে মালয়েশিয়ায় প্রবেশে নিষিদ্ধ করা হয়। পরে তাদের প্রত্যেককে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ৮ (৩) ধারা অনুযায়ী কমপক্ষে পাঁচ বছরের জন্য ব্ল্যাকলিস্টে রাখা হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ