Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় নাজিব রাজাক গ্রেপ্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ৪:১৪ পিএম

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেপ্তার করা হয়েছে। ‘১ মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ’ (১এমডিবি) সংক্রান্ত চূড়ান্ত অডিট রিপোর্ট ঘষামাজা করে পরিবর্তন করার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। খবর অনলাইন স্টার।
এ ইস্যুতে নতুন করে শুনানিতে সোমবার মালয়েশিয়ান এন্টি-করাপশন কমিশনের (এমএসিসি) প্রধান কার্যালয়ে সকালে উপস্থিত হন তিনি। এর কয়েক মিনিট পরেই স্থানীয় সময় সকাল ১১টায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। এ সময় এমএসিসির সূত্রগুলো বলেছেন, যদি তিনি জামিনের অর্থ দিতে পারেন তাহলে তাকে জামিন দেয়া হতে পারে।
এর আগে গত ২৫শে নভেম্বর অডিটর জেনারেল মদিনা মোহাম্মদ বলেন, ‘১এমডিবির চূড়ান্ত প্রতিবেদনের অংশবিশেষ মুছে ফেলা হয়েছে। মুছে ফেলা ওই অংশে ছিল পলাতক ব্যবসায়ী লো তায়েক ঝো’র নাম। তিনি ঝো লো নামেও পরিচিত।’ তিনি আরো জানান, ‘প্রতিবেদন পরিবর্তনের ওই নির্দেশ এসেছিল তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের প্রধান ব্যক্তিগত সহকারী শুক্রে সালেহর কাছ থেকে। ওই সময় নাজিব রাজাক মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন।’
নাজিব ছাড়াও চূড়ান্ত প্রতিবেদন ঘষামাজা করার অভিযোগে দুর্নীতি বিরোধী কমিশন অনেককে জিজ্ঞাসাবাদ করেছে। এর মধ্যে রয়েছেন অ্যাটর্নি জেনারেলের চেম্বারে আইন বিষয়ক কর্মকর্তা জুলকিফ্লি আহমেদ, সাবেক অডিটর জেনারেল আম্ব্রিন বুয়াংগ, সরকারের সাবেক মুখ্য সচিব ড. আলী হামজা এবং ১এমডিবি গ্রুপের তৎকালীন প্রসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা অরুল কান্দা কান্দাস্যামি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ