Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত-আমিরাত সাগরতলের রেল সংযোগ হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ৩:৪৪ পিএম

লন্ডন থেকে প্যারিসের মত সাগরতলে দ্রুতগতির ট্রেনে চড়ে এবার ভারত থেকে পাড়ি জমানো যাবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে। ভারত এবং আমিরাতের মধ্যে রেল যোগাযোগ স্থাপনের লক্ষ্যে সাগরতল দিয়ে দুই হাজার কিলোমিটার (১২শ’ মাইল) দীর্ঘ টানেল তৈরির পরিকল্পনা চলছে। খবর খালিজ টাইমস, ইকোনমিকস টাইমস।
ভারতের মুম্বাই থেকে আমিরাতের ফুজাইরাহ শহরে পৌঁছাবে এই ট্রেন। আমিরাতের দুবাই ভিত্তিক ন্যাশনাল অ্যাডভাইজার ব্যুরো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আলশেহী বলেছেন, অদূর ভবিষ্যতে দুই দেশের মাঝে সাগরের তলদেশ দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে। পাশাপাশি পাইপলাইনের মাধ্যমে তেল আমদানি করবে ভারত। অন্যদিকে, আমিরাতে যাবে ভারতের নর্মদা নদীর পানি।
সমুদ্রের তলদেশে এ টানেল তৈরি করবে আমিরাতের মাসদার ভিত্তিক স্টার্ট আপ এই কোম্পানি। এই রেলপথের দৈর্ঘ্য হবে দুই হাজার কিলোমিটার। প্রতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতিতে পানির স্তরের ভারসাম্য বজায় রেখে ছুটবে এই ট্রেন।
আবদুল্লাহ আলশেহী বলেছেন, দ্রুতগতির এই ট্রেন ভারত-আমিরাতের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করবে। ম্যাগনেটিক ফ্লোটিং প্রযুক্তিতে এ ট্রেনের রেললাইন ও ইঞ্জিনের মধ্যে কোনও ঘর্ষণ হবে না। চৌম্বকীয় বিকর্ষণ সম্পন্ন পদ্ধতিতে চলবে এই ট্রেন। দুই জোড়া চুম্বক ঠেলে এগিয়ে দেবে ট্রেনকে।
২০২২ সালের মধ্যে মুম্বাইয়ের পাশাপাশি ভারতের মুম্বাই ও আহমেদাবাদের সঙ্গেও সমুদ্রের তলদেশ দিয়ে ট্রেন যোগাযোগ চালু হবে বলে আশা প্রকাশ করেছেন আবদুল্লাহ আলশেহী।



 

Show all comments
  • Hafaz ৪ ডিসেম্বর, ২০১৮, ৫:১৫ পিএম says : 0
    Exclant
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ