Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধৈর্য পরীক্ষায় নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দ্বিমুখী স্পিনের ফাঁকে গুগলি, অসম বাউন্স তো ছিলই, ছিল নতুন ও পুরোনো পেস বলে দারুণ সব রিভার্স সুইং। সবকিছু সামলে আবু ধাবি টেস্টের প্রথম দিনটি কোনমতে পার করে দিয়েছে নিউজিল্যান্ড। সংগ্রহে যোগ হয়েছে মাত্র ২২৯ রান। বিনিময়ে ৭ উইকেট তুলে নিয়ে দিনটা নিঃসন্দেহে নিজেদের করে নিয়েছে পাকিস্তান।
কিউইদের আসল লড়াই শুরু হয় দ্বিতীয় সেশন থেকে। প্রথম সেশনের শেষ দিকে হঠাৎ এক ঝড়ে ৩ উইকেট হারিয়ে দিকহারা হয়ে পড়ে কেন উইলিয়ামসনের দল। দারুন এক স্পেলে তিন উইকেট তুলে নেন আগের টেস্টে ইতিহাসে নাম লেখানো ইয়াসির শাহ। দলীয় ২৩তম ওভারে প্রথমে জিত রাভালকে বাঁধেন লেগ বিফোরের ফাঁদে। পরের বলেই রস টেলরকে সরাসরি বোল্ড করে তৈরী করেন হ্যাটট্রিকের সম্ভবনা। তবে হেনরি নিকলস এসে কোনমতে সামলে নিলেও ইয়াসিরের পরের ওভারে আর দাঁড়াতে পারেননি। দারুণ বাঁক নেয়া বলে স্ট্যাম আগলে রাখতে পারেননি নিকোলস।
১ উইকেটে ৭০ থেকে ৪ উইকেটে ৭২ রানে পরিণত হওয়া নিউজিল্যান্ডকে পথ দেখাতে এরপরই শুরু হয় উইলিয়ামসন-ওয়াটলিংয়ের লড়াই। মাঝের সেশনের পুরোটা সময় তারা কাটিয়ে দেন। চা বিরতির পর দারুণ রিভার্স সুইংয়ে উইলিয়অমসনকে আসাদ শফিকের ক্যাচে পরিণত করে ১০৪ রানের জুটি বিচ্ছিন্ন করেন হাসান আলী। কিউই অধিনায়ক তখন ৮৯ রানে।
তবে সফরকারীরা যে দিনটি পার করতে পারল তার বড় কৃতিত্ব ওয়াটলিংয়ের। উইলিয়ামসন যেখানে সেঞ্চুরি ছুঁই ছুঁই ইনিংস খেলতে লেগেছে ১৭৬ বল সেখানে ৪২ রানের অপরাজিত ইনিংসে ১৮০টি বল মোকাবেলা করেন এই উইকেটপিকার ব্যাটসম্যান। স্ট্রাইক রেট ২৩.৩৩! বাউন্ডারি মাত্র একটি। শেষ বিকেলে বিলাল আসিফের জোড়া আঘাত সামলে অভিষিক্ত স্পিন বোলার উইলিয়াম সমারভিলেকে নিয়ে দিন পার করে দেন ওয়াটলিং।
তবে দিনের শুরুটা ছিল ১৮ বছর বয়সী এক তরুণ দীর্ঘদেহী এক পেসারের। ওয়াসিম আকরামের পর দ্বিতীয় কোন পেসার হিসেবে মাত্র ৩টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেই যিনি টি-২০ ও ওয়ানডের পর সুযোগ পেয়েছেন পাক টেস্ট দলে। এক বছর আগে কায়েদে আজম ট্রফির অভিষেকে ৩৯ রানে ৮ উইকেট নিয়ে রেকর্ড গড়া ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতা বিশিষ্ঠ সেই পেসার হলেন শাহীন শাহ আফ্রিদী। কিউই ইনিংসে কাল প্রথম আঘাতটা হানেন তিনিই। দারুণ এক ডেলিভারিতে টম লাথামকে করেন লেগ বিফোর। প্রথমে আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ পাকিস্তানের পক্ষেই যায়।
নিউজিল্যান্ড ১ম ইনিংস : ৯০ ওভারে ২২৯/৭ (রাভাল ৪৫, লাথাম ৪, উইলিয়ামসন ৮৯, টেলর ০, নিকলস ১, ওয়াটলিং ৪২*, ডি গ্র্যান্ডহোম ২০, সাউদি ২, সমারভিলে ১২*; হাসান ১/৪৬, শাহীন শাহ ১/৪৩, ইয়াসির ৩/৬২, বিলাল ২/৫৭)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ