Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন পাউন্ডে থাকতে পারে স্যার জগদীশচন্দ্র বসুর ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৫:২৬ পিএম

ব্রিটেনের ৫০ পাউন্ডের নতুন নোটে আসতে পারে প্রখ্যাত বাঙ্গালি বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসুর ছবি। সম্প্রতি ব্যাংক অব ইংল্যান্ডের দেওয়া এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর দ্য ইন্ডিয়া টাইমস।
ব্যাংক অব ইংল্যান্ডের সেই প্রতিবেদনে বলা হয়, আগামী ২০২০ সালে আসবে ৫০ পাউন্ডের এই নতুন নোট। মূলত সেই নোটে বিশ্বের কোনো খ্যাতনামা বিজ্ঞানীর ছবি রাখার কথা আগেই ভেবেছিল কর্তৃপক্ষ। ৫০ পাউন্ডের নতুন এই নোটে ঠিক কার ছবি থাকবে, এজন্য জনসাধারণের কাছ থেকে নামের প্রস্তাবও চেয়েছিল ব্যাংক অব ইংল্যান্ড। তবে শর্ত ছিল- ব্রিটেনের বিজ্ঞান চর্চায় সেই বিজ্ঞানীর অবদান থাকতে হবে। এর পরে এখন পর্যন্ত প্রায় ১ লাখ ৭৪ হাজার ১১২ জন বিজ্ঞানীর নাম এসেছে। আর সমীক্ষার প্রথম পর্যায়ে মনোনীতদের মধ্যে স্যার জগদীশচন্দ্র বসুর নামও আছে। তাছাড়া তালিকায় রয়েছে বিজ্ঞানী স্টিফেন হকিং, গ্রাহাম বেল, ব্রিটেনের বিজ্ঞানী ও সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার, বিজ্ঞানী জন স্নো, বিজ্ঞানী অ্যালান টিউরিং এবং অ্যাডা লোভেলেস, জ্যোতির্বিজ্ঞানী প্যাট্রিক মুরসহ আরও অনেক বিখ্যাত বিজ্ঞানীর নাম।
স্যার জগদীশের অনেক গবেষণার মধ্যে মুখ্য ছিল অতিক্ষুদ্র তরঙ্গ নিয়ে গবেষণা। ১৮৯৫ সালে তিনি অতিক্ষুদ্র তরঙ্গ সৃষ্টি এবং কোন তার ছাড়া এক স্থান থেকে অন্য স্থানে তা প্রেরণে সফলতা পান। ১৮৮৭ সালে বিজ্ঞনী হেরতস প্রতাক্ষভাবে বৈদ্যুতিক তরঙ্গের অস্তিত্ব প্রমাণ করেন। এ নিয়ে আরও গবেষণা করার জন্য তিনি চেষ্টা করছিলেন যদিও শেষ করার আগেই তিনি মারা যান। জগদীশচন্দ্র তার অসমাপ্ত কাজ সমাপ্ত করে সর্বপ্রথম প্রায় ৫ মিলিমিটার তরঙ্গ দৈর্ঘ্যবিশিষ্ট তরঙ্গ তৈরি করেন। এ ধরণের তরঙ্গকেই বলা হয়ে অতি ক্ষুদ্র তরঙ্গ বা মাউক্রোওয়েভ। আধুনিক রাডার, টেলিভিশন এবং মহাকাশ যোগাযোগের ক্ষেত্রে এই তরঙ্গের ভূমিকা অনস্বীকার্য। এর মাধ্যমেই আধুনিক ইন্টারনেট, ওয়াই-ফাই এসেছে।
আগামী ১৪ ডিসেম্বরের পর ব্যাংক অব ইংল্যান্ড সিদ্ধান্ত নেবে যে, দেশটির ৫০ পাউন্ডের নোটে ঠিক কোন বিজ্ঞানীর ছবি যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ