Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জনগণ ভোট দিতে পারলে ধানের শীষ বিজয়ী হবে -আলোচনা সভায় ব্যারিস্টার মওদুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন জনগণ ভোট দেওয়ার সুযোগ পেলে ধানের শীষ বিজয়ী হবে বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ। তিনি বলেন, এই সরকারের ওপর জনগণ বীতশ্রদ্ধ। তাদের সামনে সুযোগ আসছে ৩০ ডিসেম্বর। ওইদিন যদি তারা ভোট দেয়ার সুযোগ পায় তাহলে ধানের শীষ জয়ী হয়ে আসনে। গতকাল (শুক্রবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘আদর্শ নাগরিক আন্দোলন’ ও ‘জাতীয় মানবাধিকার আন্দোলন’ এর যৌথ উদ্যোগে ‘গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার প্রয়োজনে লেভেল প্লেয়িং ফিল্ড এবং নির্বাচন কমিশনের ভ‚মিকা’ শীর্ষক এই আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ব্যারিস্টার মওদুদ বলেন, ভোটাররা যাতে ভোট কেন্দ্রে আসতে না পারে এজন্য ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নানা প্রতিবন্ধকতা তৈরি করবে। তা মোকাবেলার প্রস্তুতি নিতে হবে। সারাদেশে ধানের শীষের জোয়ার উঠেছে। তারা (ক্ষমতাসীন দল) এটা সামলাতে পারবে না যদি মানুষ তাদের ভোট দিতে পারে। সেজন্য ভোটের অধিকার নিশ্চিত করতে ভোটারদের বোঝাতে হবে, যত অসুবিধা হোক না কেন, যত হুমকি-ধমকি থাকুক না কেন, আপনাদের ভোট কেন্দ্রে যেতে হবে। ভোটের মাধ্যমে এই সরকারের সব অপকর্মের জবাব দিতে হবে।
সারাদেশে গ্রেফতারের চিত্র তুলে ধরে বিএনপির এই নেতা বলেন, গত দুদিনে তিনজন প্রার্থীকে পুলিশ গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার আরও বাড়বে এবং গায়েবি মামলা চলতেই থাকবে। গতকাল ( বৃহস্পতিবার) আমার এলাকায় শুনলাম ট্রাকে করে অন্য এলাকা থেকে পুলিশ বাহিনী আনা হয়েছে তারা রাতে অভিযান চালাবে বাড়িতে বাড়িতে, যাতে কোনো নেতা-কর্মী-সমর্থক না থাকতে পারে। এই বিরূপ পরিস্থিতি মোকাবেলায় তৈরি হতে আহŸান জানিয়ে মওদুদ আহমেদ বলেন, আমার এলাকার এক মহিলার কথা- এইবার আঁর ভোট আঁই দিমু, লড়াই কইরা দিমু’। প্রতিরোধ করতে হবে। এছাড়া অন্য কোনো বিকল্প নাই আমাদের। অন্য কোনো বিকল্প নাই ভোট ছাড়া।
নোয়াখালীতে নিজের আসনে প্রতিদ্ব›দ্বী প্রার্থী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মনোনয়নপত্র দাখিলের দিনে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ করেন মওদুদ আহমেদ।
নির্বাচন কমিশনের সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, নির্বাচন কমিশন (ইসি) মনে এক, মুখে আরেক কথা বলে। ইসি মুখে যত কথা বলুক না কেন, একটা কথাও বিশ্বাস করবেন না। তারা জানে, তাদের কোনো নিয়ন্ত্রণ নাই। তাদের কোনো কথা পুলিশ বা প্রশাসন শোনে না। বিভিন্ন কর্মকর্তাদের বদলির জন্য বিএনপির পক্ষ থেকে ইসিতে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু ইসি এখনো কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, ইসি সম্পূর্ণ ব্যর্থ। সরকার ও ইসির কাছে লেভেল প্লেয়িং ফিল্ড না চেয়ে আন্দোলন করে তা আদায় করার কথা বলেন মওদুদ।
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপিতে এবার অনেক মনোনয়নপত্র জমা পড়েছে, যা বিএনপির প্রতি মানুষের সমর্থন প্রকাশ করে। অধিক প্রার্থী হওয়ার আগ্রহের এই আস্থাকে মীমাংসা করা না গেলে সমস্যা তৈরি হবে। আওয়ামী লীগের ২০ শতাংশ নতুন প্রার্থী মনোনয়ন দেওয়াকে ভালো দিক উল্লেখ করে জাফরুল্লাহ বলেন, বিএনপিতে অনেক বেশি পুরোনোদের মনোনয়ন দেওয়া হয়েছে। চূড়ান্ত প্রার্থী করার সময় বিএনপি বিষয়টি নিয়ে ভাববে বলে তিনি আশা প্রকাশ করেন।
এসময় আরও উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের আহŸায়ক ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না, আয়োজক একটি সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মো. রহমতুল্লাসহ প্রমূখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মওদুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ