Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘জনপ্রতিনিধিদের অনাগ্রহে লিগ্যাল এইডের কার্যক্রম হতাশাজনক’

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বিনামূল্যে সরকারি আইনী সহায়তা প্রদান কার্যক্রমের বার্তা প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে স্থানীয় জনপ্রতিনিধিরা যথাযথ দায়িত্ব পালন করছেন না। তারা সবসবময় সরকারের এই উদ্যোগটি এড়িয়ে নিজেদের মতো করে শালিস-বিচারে অতি উৎসাহী। সরকারের যেকোন ভাল উদ্যোগ প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেওয়া জনপ্রতিনিধিদের দায়িত্ব হলেও তাদের অসহযোগীতার কারণে বিনামূল্যে সরকারি আইনী সহায়তা প্রদান কার্যক্রম প্রসার হচ্ছেনা। বরিশালে অনুষ্ঠিত সরকারি আইনী সহায়তার প্রচার-প্রসার বিষয়ে এক কর্মশালায় বক্তারা এসব অভিমত করেছেন।
বরিশাল জেলা লিগ্যাল এইডের উদ্যোগে জেলা ও দায়রা জজ আদালতের সভাকক্ষে এক কর্মশালার লিগ্যাল এইডের নানা বিষয়ে আলোচনা হয়। জেলা লিগ্যাল এইডের সভাপতি এবং জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম-এর সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন ট্রাইবুনালের বিচারক আবু শামীম আহম্মেদ। চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. কবির উদ্দিনসহ বিভিন্ন সরকারি দফতরের উর্ধ্বতন কর্মকর্তারা কর্মশালায় অংশগ্রহন করেন।
কর্মশালায় জানানো হয়, সরকারি আইনি সেবায় ধনী-গরীব সকল মানুষের সমান অধিকার রাখা হয়েছে। এখানে বিচার প্রার্থীর বিচার কার্যাক্রমের পুরো ব্যয় বহন করা হয়। কর্মশালায় কয়েকজন বক্তা বলেন, দেশের বড় একটি জনগোষ্ঠী সরকারের এ সেবা সম্পর্কে অজ্ঞ থাকায় তারা এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।
অতিরিক্ত পুলিশ সুপার আবদুল রাকিব বলেন, শেখ হাসিনা সরকারের বিনামূল্যে আইনী সহায়তা কার্যক্রম একদিন দেশের ব্রান্ডে পরিনত হবে। শুধুমাত্র প্রচারের অভাবে তৃণমূলের মানুষ এর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। জেলা পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট গিয়াসউদ্দিন কাবুল বলেন, নারী নির্যাতন সংক্রান্ত মামলাগুলোতে বেশীরভাগ ক্ষেত্রে টাকার বিনিময়ে অভিযোগকারী নারীরা প্রতিপক্ষের সঙ্গে আপোষ করায় মামলার বিচার কার্যক্রম বিঘিœত হচ্ছে।
সভার সভাপতি এবং জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম বলেন, বিনামূল্যে সরকারি আইন সহায়তা কার্যক্রমের সভায় ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যানরা অংশ নেন না। অথচ সরকারের এ কার্যক্রমে অংশ নিতে তারা আইনগতভাবে বাধ্য।
এসব জনপ্রতিনিধিদের আইন মানার ইচ্ছাশক্তি জাগ্রত না হলে সরকারের অনেক ভাল উদ্যোগ ভেস্তে যাবে বলেও তিনি মন্তব্য করেন। কর্মশালায় জানানো হয়, জেলা লিগ্যাল এইড চলতি বছরের নভেম্বর পর্যন্ত ১১ মাসে ২২৯টি মামলার মধ্যে ২০৭টি নিষ্পত্তি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ