Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

পালিয়েছে ৯০ বন্দি
ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় একটি কারাগার থেকে ৯০ জন বন্দি পালিয়ে গেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় নামাজের সময় বান্দা আচেহ প্রদেশের ওই কারাগার থেকে এসব বন্দিরা পালিয়ে যায়। শুক্রবার দেশটির বিচার মন্ত্রণালয় জানিয়েছে, মোট ১১৩ জন বন্দি পালিয়ে গেলেও পরে ২৩ জনকে আটক করা হয়েছে। বাকিদের সন্ধান চলছে। ওই কারাগারের বেশিরভাগ সাজাপ্রাপ্তই মাদক সংক্রান্ত মামলায় কারাভোগ করছিলেন। রয়টার্স।
সিঁড়ির চড়া দাম
আইফেল টাওয়ারের নাম শোনেননি বা ফ্রান্সের রাজধানী প্যারিসে বেড়াতে গিয়ে আইফেল টাওয়ার দেখেননি, এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। ১৮৮৯ সালে ফরাসি ডিজাইনার গুস্তভ ইফেলের নকশায় নির্মিত এ সুউচ্চ লৌহ টাওয়ারটি বিশ্বের পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে। ফ্রান্সে এসে অধিকাংশ পর্যটকেরই আগ্রহ থাকে লিফটে চড়ে টাওয়ারের চূড়ায় উঠে প্যারিসের অপূর্ব দৃশ্য উপভোগ করার। আইফেল টাওয়ার যখন নির্মিত হয় তখন এতে কোন লিফট ছিল না, ছিল লোহার সিঁড়ি। ১৯৮৩ সালে এতে পর্যটকদের সুবিধার জন্য লিফট চালু করা হয়। রয়টার্স।
হংকংয়ে নিহত ৫
হংকং বিমানবন্দর অভিমুখী যাত্রীবাহী বাসের সাথে একটি ট্যাক্সির সংঘর্ষে শুক্রবার ভোরে পাঁচজন নিহত ও ৩২ জন আহত হয়েছেন। দেশটির পুলিশ এ তথ্য জানায়। খবরে বলা হয়, তিসিং ই দ্বীপে এ সড়ক দুর্ঘটনায় ট্যাক্সিটির পেছনের অর্ধেক দুমড়ে-মুচড়ে গেছে এবং বাসটির সামনের অংশের ক্ষতি হয়েছে। পুলিশ জানায়, দুর্ঘটনায় ট্যাক্সিচালক ও বাসের চার যাত্রী নিহত হয়েছেন। এদের মধ্যে দু’জন নারী রয়েছেন। এটি একটি টুরিস্ট বাস হলেও দুর্ঘটনার সময় এতে করে বিমানবন্দরে যাওয়া কর্মীদের বহন করা হচ্ছিল। একটি সুড়ঙ্গ পথের বহির্মুখের কাছে দুর্ঘটনাটি ঘটে। এএফপি।
হনুমানও দলিত
বিজেপির উগ্র হিন্দুত্ববাদী নেতা যোগী আদিত্যনাথ আবারও বিতর্কে জড়ালেন। উত্তরপ্রদেশের এই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রামভক্ত হনুমানকে অপমান করার অভিযোগ উঠেছে। রাজস্থানের আলোয়ারে একটি জনসভায় হনুমানকে দলিত বলে বলে উল্লেখ করেন যোগী। এই ঘটনায় তাকে আইনি নোটিস পাঠিয়েছে মরুরাজ্যের একটি হিন্দুত্ববাদী সংগঠন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, আমাদের বজরংবলির মতো প্রার্থী দরকার। যিনি বনে বাস করেন, অনাড়ম্বর দিন যাপন করেন, দলিত ছিলেন, অথচ গোটা দেশকে একত্রিত করার কাজ করেছেন। উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম সব মিলিয়ে দিয়েছেন। এনডিটিভি।
পুতিনের নামে
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নামে খোলা টুইটার অ্যাকাউন্ট বন্ধ করলো সামাজিক যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে টুইটারের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে যুক্তরাজ্যের গণমাধ্যম। এতে বলা হয়, অ্যাকাউন্টটিতে ১০ লাখেরও বেশি ফলোয়ার ছিল। এমনকি ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি, কসোভো’র প্রেসিডেন্ট হাশিম থাচি এবং আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের মতো বিশ্বনেতারাও পুতিনের নামে খোলা এই ভুয়া অ্যাকাউন্টে টুইট করেছেন। ডেইলি মেইল।
কোহেনের স্বীকারোক্তি
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংযোগ নিয়ে কংগ্রেসের কাছে মিথ্যা বলেছিলেন বলে স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন। বৃহস্পতিবার পূর্ব ঘোষণা ছাড়াই নিউ ইয়র্কের আদালতে হাজিরা দেন কোহেন। সেখানে তার বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করে বলেছেন, রাশিয়ায় ট্রাম্পের নির্মাণ কোম্পানির প্রকল্পের ব্যাপারে তিনি কংগ্রেস সদস্যদের বিভ্রান্ত করেছিলেন।কোহেন যেসব অভিযোগ স্বীকার করেছেন তার মধ্যে রয়েছে ৫ বার কর ফাঁকি দেওয়া, একটি আর্থিক প্রতিষ্ঠানকে মিথ্যা বিবৃতি দেওয়া, একবার ইচ্ছাকৃতভাবে অবৈধ লেনদেনে সাহায্য করা ও প্রার্থীর অনুরোধে প্রচারণায় অতিরিক্ত অর্থ প্রদান করা। বিবিসি।
ইসরাইলি যুদ্ধবিমান
একটি ইসরাইলি যুদ্ধ বিমান ও চারটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে সিরিয়ার বিমান বাহিনী। সিরিয় এক নিরাপত্তা সূত্রের বরাতে একথা দাবি করেছে রুশ বার্তা সংস্থা আরআইএ। তবে ইসরাইলি সামরিক বাহিনী এই খবর ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। ওই সূত্র জানায়, রাজধানী দামেস্কের দক্ষিণে কিসওয়াগ শহরকে লক্ষ্য করে ওই ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। তবে তার আগেই ইরান সমর্থিত ঘাঁটি থেকে সেগুলো প্রতিহত করা হয়। লক্ষ্য করা স্থানটি মূলত লেবাননের হিজবুল্লাগর ঘাঁটি ছিলো। তবে সিরীয় কর্তৃপক্ষও এখনও ইসরাইলের ওপর দায় চাপায়নি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ