Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দুই কারণে পর্যবেক্ষক পাঠাবে না ইইউ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ৪:০৬ পিএম
যথেষ্ট সময় ও প্রস্তুতি না থাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসবে না বলে জানিয়েছেন রাষ্টদূত রেনিজ টেরিংকে। বুধবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
 
ইইউ রাষ্ট্রদূত রেনিজ বলেন, পর্যবেক্ষকের মতো বড় মিশন পাঠানোর জন্য পর্যাপ্ত প্রস্তুতির জন্য কমপক্ষে ৬ মাসের মতো সময় প্রয়োজন পড়ে। তাই ইইউয়ের সদস্য দেশগুলোর পক্ষ থেকে পর্যবেক্ষক না পাঠানোর জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আমরা শুধু ছোট আকারে একটি এক্সপার্ট টিম পাঠাব।
 
তিনি আরো বলেন, এ নির্বাচনটি একটি বড় ‌চ্যালেঞ্জ। কারণ এখানে ১০ কোটির ওপরে ভোটার, ৪০ হাজারের ওপরে ভোটকেন্দ্র রয়েছে। সেগুলোকে ম্যানেজ করাটা বড় চ্যালেঞ্জ। এ নির্বাচন যাতে সুষ্ঠু ও ভালো প্রতিযোগিতাপূর্ণ হয় তার জন্য আমাদের শুভ কামনা থাকবে।
 
বৈঠকে ইইউ’র ইলেকশন এক্সপার্ট মিশনের প্রধান ডেভিট ওয়ার্ড, রেনজি টেরিংকেসহ চার সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।
 
অন্যদিকে, বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা, কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।
 
প্রসঙ্গত, ঘোষিত তফসিল অনুসারে আজ মনোনয়ন জমার শেষ দিন। আজ বিকেল ৫টার মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে হবে।
 
তফসিল অনুসারে, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ১০ ডিসেম্বর।
 
এদিকে, গতকাল এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের পক্ষ থেকে আসন্ন একাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করা হবে না।


 

Show all comments
  • Saiful alam masum ২৮ নভেম্বর, ২০১৮, ৪:১৮ পিএম says : 0
    বাংলাদেশের জনগনের কথা ভেবে আসা উচিত.
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৮ নভেম্বর, ২০১৮, ৬:০১ পিএম says : 0
    EU na ashar jonnoi Hasina o EC tori ghori kore nirbachon diase.Ete tara khouboi anondito..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ