Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চোখের ক্ষয় রোধ করে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নাইট্রেটে পূর্ণ পালং শাক, বিটরুট চোখের ম্যাকুলার ক্ষয় প্রতিরোধ করতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় এ কথা বলা হয়েছে। সাধারণত ৫০ বছর বয়সের পরে অনেকের চোখে ম্যাকুলার ক্ষয় সমস্যা দেখা দেয়। এতে চোখে কালো দাগ, ঝাপসা দেখা ইত্যাদি সমস্যা তৈরি হয়। ধীরে ধীরে দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও পুষ্টি সম্পর্কিত তথ্য কেন্দ্র ‘অ্যাকাডেমি অফ নিউট্রিশন অ্যান্ড ডায়াটেটিকস’ এ প্রকাশিত এক সমীক্ষা থেকে জানা যায়, যারা দিনে ১শ’ থেকে ১শ’৪২ মিলিগ্রাম নাইট্রেট গ্রহণ করেন তাদের মধ্যে বয়সজনিত ম্যাকুলার ক্ষয়ের ঝুঁকি কমে যায় ৩৫ শতাংশ।
প্রতি ১শ’ গ্রাম পালং শাকে ২০ মিলিগ্রাম করে নাইট্রেট থাকে। আর ১০০ গ্রাম বিটে থাকে ১৫ মিলিগ্রাম নাইট্রেট। এ কারণে এই দুটি খাদ্যকে অন্ধত্ব রোধে দারুণ কার্যকরী বলে ধরা হয়। অস্ট্রেলিয়ার ওয়েস্টমিড ইনস্টিটিউট ফর মেডিক্যাল রিসার্চের প্রধান গবেষক বামিনি গোপীনাথ বলেন, এই প্রথম খাবারে নাইট্রেটের ভ‚মিকা ও ম্যাকুলার ক্ষয় নিয়ে কাজ করা হল। ৪৯ বছরের উপরে প্রায় ২হাজার জন অস্ট্রেলিয়ানকে নিয়ে ১৫ বছর ধরে এই সমীক্ষাটি করা হয়।
গবেষণা বলছে, যারা খাবারে নিয়মিত পালং শাক ও বিটের মতো সবজি যোগ করছেন তাদের ম্যাকুলার ক্ষয়ের সম্ভাবনা অনেক কমে যায়।
যারা দিনে ১৪২ মিলিগ্রামের বেশি নাইট্রেট খান তাদের জন্য কোনো আশঙ্কার কথা বলা হয়নি গবেষণায়। চোখের ম্যাকুলার ক্ষয় রোধে এখন পর্যন্ত কোনও ওষুধই সেভাবে আবিষ্কৃত হয়নি। এ কারণে গবেষকরা চোখ ভাল রাখতে নিয়মিত নাইট্রেট সমৃদ্ধ খাবার গ্রহণের পরামর্শ দিয়েছেন। খবর এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ