Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

মাদক সম্রাটের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর মাদক সম্রাট হেক্টর বেলট্রান লেইভা রবিবার কারাগারে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে। সে জ্যাকুইন ‘এল চাপো’ গুজম্যানের এক সময়কার সহযোগী ছিল। দেশটির কর্মকর্তারা একথা জানান। গুজম্যান ২০১৪ সাল থেকে সর্বোচ্চ নিরাপত্তায় কারাগারে বন্দি রয়েছে। লেইভা এবং তার তিন ভাই আলফ্রেডো, আরতুরো ও কার্লোস গুজমেনের শক্তিশালী মাদকচক্র সিনালাওয়ের সদস্য ছিল। এএফপি।

আবেদন করবে মালদ্বীপ
ইনকিলাব ডেস্ক : মালদ্বীপের নতুন সরকার তার প্রথম ১০০ দিনের কর্মসূচির অংশ হিসেবে আগামী সাত দিনের মধ্যে আবারো কমনওয়েলথের সদস্যপদের জন্য আবেদন করবে। কমনওয়েলথ মিনিস্টিরিয়াল এ্যাকশন গ্রুপের আচরণকে অন্যায্য ও অন্যায় অভিহিত করে ২০১৬ সালে গ্রুপটি ত্যাগ করে মালদ্বীপের সাবেক সরকার। শনিবার ক্ষমতা গ্রহণের পরপরই নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ তার পররাষ্ট্রনীতিতে পরিবর্তনের ইংগিত দেন। এসএএম।

রোহিঙ্গা শিশুর মুক্তি
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার কেদাহতে সাত মাস ধরে অভিবাসন কেন্দ্রে আটক থাকা সাত রোহিঙ্গা শিশুকে মুক্তির আদেশ দিয়েছে সেদেশের আদালত। রবিবার আলোর সেতার হাইকোর্ট এ রায় দেয়। এ সাত রোহিঙ্গা শিশুকে কুয়ালালামপুরে ইয়াইয়াসান চৌ কিট আশ্রয়কেন্দ্রে রাখা হবে। ৫০০ মালয়েশীয় রিঙ্গিত জামানত নিয়ে তাদেরকে ছেড়ে দেওয়ার ও কুয়ালালামপুরের আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। দ্য স্টার।

উত্তরাখন্ডে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাখন্ডে বাস খাদে পড়ে নিহত হয়েছেন অন্তত ১২ জন। গুরুতর আহত হয়েছেন আরও ১৩ জন। আহতদের দেহরাদূন হাসপাতালে নিয়ে আসা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় উদ্ধারকাজ পরিচালনা করছে পুলিশ। রবিবার জানকীচট্টি থেকে বিকাশ নগর যাওয়ার পথে উত্তরকাশী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। জি নিউজ।

আফরিনে নিহত ২৫
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফরিন শহরে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে ২৫ জন নিহত হয়েছে। তুর্কি সৈন্য ও তাদের সমর্থিত বিদ্রোহী গ্রুপগুলো দুই মাস ধরে ব্যাপক অভিযান চালিয়ে মার্চ মাসে কুর্দি বাহিনীর কাছ থেকে আফরিন দখল করে। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, শনিবার কয়েকটি জেলায় দুই পক্ষের মধ্যে লড়াইয়ে ২৫ জন প্রাণ হারিয়েছে। এএফপি।

তালেবানের অস্বীকার
ইনকিলাব ডেস্ক : সাবেক তালেবান নেতা মোল্লা ওমরের ছেলে যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জালমাই খালিলজাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেছে তালেবান। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, জালমাই খালিলজাদের সঙ্গে প্রয়াত তালেবান নেতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবের কোনো সাক্ষাৎ হয়নি। পার্সটুডে।

আন্ডারগ্রাউন্ড হোটেল
ইনকিলাব ডেস্ক : ১০ বছর নির্মাণাধীন থাকার পর চীনে উদ্বোধন হলো আন্ডারগ্রাউন্ড হোটেল। আর্থ-স্ক্র্যাপার নামের এ হোটেলটি নির্মাণে খরচ হয়েছে ২০০ কোটি ইউয়ান। সাংহাইয়ের সংজিয়াং জেলায় অবস্থিত এ হোটেলটি ৮৮ মিটার গভীরে। ইন্টারন্যাশনাল সাংহাই ওয়ান্ডারল্যান্ড হোটেলটি শিমাও কুয়ারি নামেও পরিচিত। এ হোটেলে থাকতে হলে দৈনিক গুণতে হবে ৪৮৯ থেকে ৫৪৬ ডলার পর্যন্ত। দুই ভাগে বিভক্ত হোটেলটিতে রয়েছে ১৮ টি ফ্লোর, রয়েছে ৩৩৬ টি রুম। সেই সঙ্গে রেস্টুরেন্ট, খেলাধুলার স্থান, বিনোদন আর সাঁতার কাটার সুইমিংপুল তো রয়েছেই। ৯ মাত্রার ভূমিকম্প সহনীয় এ হোটেলে আগামী বছর নির্মাণ করা হবে শপিংমল। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ