Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেলিটকের ৭৭,৫৯০ সিম বন্ধ করেছে বিটিআরসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ৮:৪৩ পিএম

অবৈধ ভিওআইপির অভিযোগে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের ৭৭ হাজার ৫৯০টি সিম বন্ধ করে দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। সোমবার (১৯ নভেম্বর) কমিশনের পক্ষ থেকে এতথ্য জানানো হয়। বিটিআরসি সূত্রে জানা যায়, চলমান অবৈধ ভিওআইপি অভিযানের অংশ হিসেবে সিডিআর এনালাইজার এবং জিও-লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে অবৈধ ভিওআইপিতে ব্যবহারের অপরাধে টেলিটকের ৭৭ হাজার ৫৯০টি সিম বন্ধ করে দেয়া হয়েছে। গতকাল বিটিআরসির এনফোর্সমেন্ট এন্ড ইন্সপেকশন ডিরেক্টরেট থেকে অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত সিমগুলো বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট অপারেটর নির্দেশনা প্রদান করা হয়েছে।

কমিশনের পক্ষ থেকে জানানো হয়, অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রতিরোধে চলমান অভিযানের অংশ হিসাবে সিডিআর এনালাইজের মাধ্যমে গত ১৮ নভেম্বর টেলিটকের ৩৩ হাজার ৫৩৪টি সিম অবৈধ ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহৃত হওয়ায় সনাক্ত করা হয় এবং তারই ধারাবাহিকতায় গতকাল বিকেল ৪টায় ওই সিমগুলো বন্ধ করার নির্দেশনা প্রদান করা হয়। এছাড়া গত ১১ অক্টোবর একই কারনে টেলিটকের ৪৪ হাজার ৫৬টি সিম বন্ধ করা হয়েছে।

বিটিআরসির এনফোর্সমেন্ট এন্ড ইন্সপেকশন ডিরেক্টরেট বর্তমানে অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রক্রিয়ায় ব্যবহৃত সিম এবং সিম বক্স সানক্ত করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। সিডিআর এনালাইজার এবং জিও-লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে সুনির্দিষ্টভাবে সিম বক্সের অবস্থান নির্ণয়ে সক্ষম। ইতোমধ্যে এই প্রযুক্তি ব্যবহার করে টেলিটকসহ সকল মোবাইল অপারেটরেরও অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত বিপুল পরিমাণ সিম সনাক্ত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেলিটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ