Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সড়ক দুর্ঘটনায় শিশু নাবিলার মৃত্যু: পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ৪:৩২ পিএম

রাজধানীর মোহাম্মদপুরে ট্রাকের ধাক্কায় রিকশা থেকে পড়ে গিয়ে শিশু নাবিলার মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সোমবার জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয় সচিব, বিআরটিসি, আইজি, ডিআইজি ট্রাফিক, ঢাকা মেট্রোপলিটন দক্ষিণের ডিসি ও মোহাম্মাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ মোট ৯ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোঃ আব্দুল হালিম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল।
গত ২২ অক্টোবর শিশু নাবিলা তার মায়ের সঙ্গে রিকশাযোগে নিউমার্কেট থেকে মোহাম্মদপুর যাওয়ার পথে আসাদ গেটের কাছে একটি ট্রাক তাদের রিকশায় পেছন থেকে ধাক্কা দেয়। পরে এ ঘটনায় শিশু নাবিলা মায়ের কোল থেকে ছিটকে পড়ে ট্রাকের নিচে চাপা পরে। পরে তাকে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হলে ডাক্তার তাকে মৃত্য ঘোষণা করে। এ ঘটনার পর মোহাম্মদপুর থানা এবং পুলিশ কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মামলা গ্রহণ করেনি এবং পদক্ষেপ গ্রহণ করেনি। পরে ওই শিশুর পক্ষে রিটটি দায়ের করেছিলেন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন। গত ২৯ অক্টোবর সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ প্রদান করে। নোটিশে ট্রাকচালককে আটক করা ও আইনত ব্যবস্থা গ্রহণ বিষয়ে কি কি পদক্ষেপ গৃহীত হয়েছে তা জানতে চাওয়া হয়। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের পক্ষ থেকে নোটিশের কোনো জবাব দেয়া হয়নি। যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের রুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ