Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মা সেতু : ১৫ মাস পর পিয়ারের পাইলিং শুরু

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১০:৩৪ এএম

পদ্মা সেতুর নির্মাণকাজ চলা অবস্থায় গত বছরের জুলাইয়ে জটিলতা দেখা দেয় ১৪টি পিয়ারের নকশায়। পরবর্তী সময়ে একই জটিলতা দেখা দেয় আরো ছয়টি পিয়ারে। পরিবর্তন আনতে হয় এসব পিয়ারের নকশায়। ত্রুটি শনাক্তের ১৫ মাস পর সম্প্রতি পরিবর্তিত নকশার এসব পিয়ারের পাইলিং শুরু হয়েছে। এর মধ্যে মাওয়া প্রান্তের যেসব পিয়ারের নকশায় ত্রুটি দেখা দিয়েছিল, সেগুলোর পাইলিংয়ের কাজ চলছে পুরোদমে।
পদ্মা সেতুর ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৫, ১৯, ২৬, ২৭, ২৯, ৩০, ৩১, ৩২ ও ৩৫ নম্বর পিয়ারসংলগ্ন মাটির গঠনে ভিন্নতা পাওয়ার পর সেগুলোর পাইলিং স্থগিত রেখে নতুন করে নকশা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়। এর মধ্যেই ২৪, ২৫, ২৮, ৩৩, ৩৪ ও ৩৬ পিয়ারেও দেখা দেয় একই সমস্যা। এর পরিপ্রেক্ষিতে এসব পিয়ারের পাইলিং স্থগিত রাখা হয়। সেতুর ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান কাউইর প্রকৌশলীরা এসব পিয়ারের নতুন নকশা করেছেন।

প্রকল্প সূত্র জানায়, বর্তমানে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ৯ নম্বরসহ বেশ কয়েকটি পিয়ারে পরিবর্তিত নকশায় পাইলিংয়ের কাজ চলছে। এর মধ্যে ৬, ৭ ও ৮ নম্বর পিয়ারের পাইলিং কিছুটা দৃশ্যমানও হয়েছে। ৯ নম্বর পিয়ারের বসানো হয়েছে বিশালাকার হ্যামার। আরেকটি বিশালাকার হ্যামার রয়েছে ১২ ও ১৩ নম্বর পিয়ারের কাছে। একইভাবে মাঝ পদ্মার কয়েকটি পিয়ারেও চলছে পাইলিংয়ের কাজ।
পদ্মা সেতুতে পিয়ার হবে মোট ৪২টি। এর মধ্যে নদীর ভেতরে থাকা ৪০টি পিয়ারের প্রতিটিতে ছয়টি করে পাইল করার কথা ছিল। নকশা বদলে ফেলা পিয়ারে ছয়টির বদলে সাতটি করে পাইল করা হচ্ছে। ফলে পাইলের সংখ্যা ২৪০ থেকে বেড়ে ২৬২টিতে উন্নীত হচ্ছে।

পদ্মা সেতু প্রকল্পের একজন প্রকৌশলীর সঙ্গে কথা বলে জানা গেছে, বেশির ভাগ পিয়ারের গভীরতা ১২০-১৩০ মিটার। তবে নকশায় পরিবর্তন আনা পিয়ারের পাইলের গভীরতা ৯৮ থেকে ১১৪ মিটারের মধ্যে রাখা হয়েছে। মাওয়া প্রান্তের পিয়ারগুলোর গভীরতা তুলনামূলক কম। জাজিরা অংশে পরিবর্তিত নকশার পিয়ারগুলোর গভীরতা সে তুলনায় বেশি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ