Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিআইএস ব্যবহারে নগরীর সমস্যা সমাধান করা সম্ভব

বিশ্ব নগর পরিকল্পনা দিবসের সেমিনারে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

গ্লোবাল ইন্টারন্যাশনাল সিস্টেম (জিআইএস) কৌশল প্রয়োগের মাধ্যমে পরিকল্পনা সংশ্লিষ্ট বহুবিধ সমস্যার সমাধান সম্ভব। এছাড়াও ঢাকা শহরের ক্ষেত্রে সিসি টিভি ফুটেজের জিআইএস এনালাইসিসের মাধ্যমে অপরাধ দমনসহ নানাবিধ পরিকল্পনা ও সমস্যা চিহ্নিত করে তার সমাধান করা সম্ভব বলে জানিয়েছেন পরিকল্পনাবিদ ড. একেএম আবুল কালাম।
গতকাল শনিবার দুপুরে রাজধানীর বাংলামটরস প্ল্যানার্স টাওয়ারে আয়োজিত ‘নগর পরিকল্পনায় জিআইএস এর প্রয়োগ’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্য তিনি এ কথা বলেন। বিশ্ব নগর পরিকল্পনা দিবস উদযাপনের অংশ হিসেবে বিশ্ব জিআইএস দিবস ২০১৮ উপলক্ষে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, ব্র্যাক-আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম, ইস্টার্ণ হাউজিং এবং শেলটেকের সহায়তায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) এই সেমিনারের আয়োজন করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান। পরবর্তীতে নগর পরিকল্পনায় জিআইএস এর প্রয়োগ সম্পর্কিত পাঁচটি প্রতিবেদন উপস্থাপতি হয়। মূল প্রতিবেদন উপস্থাপন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের জিআইএস এবং আরএস বিশেষজ্ঞ পরিকল্পনাবিদ মোহাম্মদ জাহিদ হাসান সিদ্দিকী। এছাড়াও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রভাষক পরিকল্পনাবিদ কেএম আশরাফুল ইসলাম; পরিকল্পনাবিদ মোহাম্মদ মেহেদী হাসান খান; পরিকল্পনাবিদ মুনতাসির বিন হোসেন ও পরিকল্পনাবিদ আতিফ ইবনে জোহা সৃজন এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ রায়হান কবীর পৃথক পৃথক চারটি প্রতিবেদন উপস্থাপন করেন।
পরিকল্পনাবিদ মোহাম্মদ জাহিদ হাসান সিদ্দিকী তার ‘বৈশ্বিক প্রেক্ষাপটে জিআইএস এবং স্মার্ট শহর’ শীর্ষক উপস্থাপনায় বলেন, আধুনিক উদ্ভাবনা ও সৃষ্টির কেন্দ্রবিন্দু শহর গুলো আজ অপরিকল্পিত নগরায়ন জলাবায়ু পরিবর্তন, পরিবহন সমস্যার শিকার। এ সমস্যা মোকাবিলায় ‘স্মার্ট সিটি’ গঠনের উপর গুরুত্বারোপ করা হয়েছে।
পরিকল্পনাবিদ মেহেদী হাসান খান তার ‘চট্টগ্রাম শহরের প্রেক্ষাপটে ভূমিধ্বস সংবেদনশীলতা মডেলিং এর ঝুঁকি মূল্যায়ন’ শীর্ষক প্রবন্ধে বলেন, চট্টগ্রাম শহরের ভূমিধ্বস সংবেদনশীলতা মডেলিং এবং এর ঝুঁকি মূল্যায়ন, চট্টগ্রামের পাহাড়ী এলাকায় ভূমিধ্বস একটি ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগ- যার ফলে প্রতি বছর ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হচ্ছে।
রায়হান কবীর তার ‘খুলনা শহরের উপর নগর তাপ দ্বীপের প্রভাব এবং ভূমি ব্যবহার ও ভূমি পরিবর্তনের মধ্যকার সম্পর্ক নির্ণয়’ শীর্ষক প্রতিবেদনে বলেন, খুলনা শহরের কাঠামোগত উন্নয়নের নিরাপদ প্রভাব পড়েছে বনায়নের উপর, এর পরিপ্রেক্ষিত শহরের তাপমাত্রা অনিয়ন্ত্রিত ভাবে বেড়ে যাচ্ছে। যা দিনদিন আরবার হিট আইল্যান্ডে পরিনতি হচ্ছে।
পরিকল্পনাবিদ মুনতাসির বিন হোসেন ও পরিকল্পনাবিদ আতিফ ইবনে জোহা সৃজন ‘জিআইএস ব্যবহারের মাধ্যমে গণপরিবহনে প্রবেশগম্যতা পরিমাপ’ শীর্ষক প্রবন্ধে জিআইএস প্রয়োগের মাধ্যমে স্বল্প খরচে গনপরিবহণ ব্যবহার করে কর্মস্থলে পৌছানোর উপযুক্ত রাস্তা নির্ধারণ করার উপর গুরুত্বারোপ করেন।
পরিকল্পনাবিদ কেএম আশরাফুল ইসলাম তার ‘জিআইএস ভিত্তিক কৌশলের মাধ্যমে চট্টগ্রাম শহরের উপকূলীয় তটরেখার স্থানান্তর পর্যালোচনা’ শীর্ষক প্রবন্ধে বলেন, বিগত ৪০ বছরে সময় ও অবস্থানের সাপেক্ষে চট্টগ্রাম শহরের উপকূলীয় তটরেখা পরিবর্তন হয়েছে।
সেমিনারে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, বিআইপির সহ-সভাপতি পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন, হামিদুল হাসানসহ ইনস্টিটিউটের অন্যান্য পরিকল্পনাবিদ সদস্য এবং দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নগর ও অব্জল, গ্রামীণ পরিকল্পনা বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নগর

১৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ