Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

হাজার ছাড়িয়েছে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে হাজারেরও বেশি মানুষের খোঁজ মিলছে না বলে জানিয়েছেন কর্মকর্তারা। উত্তরাঞ্চলের ‘ক্যাম্প ফায়ার’ অগ্নিকান্ডে এরই মধ্যে অন্তত ৭১ জনের মৃত্যু ও কয়েক হাজার ভবন ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে। “এটি একটি চলমান তালিকা। আমি আপনাদের যে তথ্য দিচ্ছি তা সুবিন্যস্ত নয়। বিবিসি।

ডুবোজাহাজের সন্ধান
ইনকিলাব ডেস্ক : এক বছর আগে ৪৪ ক্রু নিয়ে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে হারিয়ে যাওয়া ডুবোজাহাজ ‘এআরএ সান হুয়ান’র সন্ধান পাওয়ার খবর দিয়েছে আর্জেন্টিনার নৌবাহিনী। ২০১৭ সালের ১৫ নভেম্বর পাতাগোনীয় উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে আটলান্টিক সাগরের দক্ষিণাঞ্চল থেকে শেষবার সঙ্কেত পাঠিয়েছিল ডুবোজাহাজটি। রয়টার্স।

গোপন মামলা
ইনকিলাব ডেস্ক : সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে করা মামলার তথ্য যুক্তরাষ্ট্র গোপন রেখেছে বলে মার্কিন আদালতের নতুন এক নথি দেখে ধারণা করা হচ্ছে। আদালতের ওই নথিতে বহিঃসমর্পণ ও গ্রেপ্তারের আগে ‘অ্যাসাঞ্জ’ নামের একজনের বিরুদ্ধে অভিযোগের তথ্য প্রকাশ্যে না আনতে বিচারকের কাছে অনুরোধ করা হয়েছিল। রয়টার্স।


তামিল নাড়ুতে নিহত ৩২
ইনকিলাব ডেস্ক : ভারতের তামিল নাড়ু উপকূলে শুক্রবার ভোরে আঘাত হানা ঘূর্ণিঝড় গাজার তান্ডবে নিহতের সংখ্যা বেড়ে ৩২ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছেন উপদ্রুত এলাকার অর্ধলক্ষাধিক মানুষ। উদ্ভূত পরিস্থিতিতে রাজ্যজুড়ে হাই অ্যালার্ট জারি রয়েছে। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে ৭৬ হাজার মানুষকে। বিভিন্ন স্কুল-কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ রয়েছে ট্রেন চলাচল। এনডিটিভি।

তুষারঝড়ে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে অন্তত আটজনের মৃত্যু হয়েছে। ঝড়ের তান্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে উপদ্রুত এলাকার জনজীবন। বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন লক্ষাধিক মানুষ। ১৫ নভেম্বর বৃহস্পতিবার আঘাত হানা তুষারঝড়ের ফলে উপদ্রুত এলাকার স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে শতাধিক ফ্লাইট। বিবিসি।

পর্নোগ্রাফির খবরে
ইনকিলাব ডেস্ক : পর্নোগ্রাফি বন্ধে অভিনব পদক্ষেপ নিয়েছে চীন। সোশ্যাল মিডিয়া কিংবা সাইবার জগতের কোথাও পর্নো চোখে পড়লে সঙ্গে সঙ্গে তা দেশটির সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশনকে জানাতে বলা হয়েছে। আর এজন্য দেয়া হবে নগদ ৬ লাখ ইউয়ান বা ৮৬ হাজার মার্কিন ডলার। শুধু পর্নোগ্রাফিই নয় সোশ্যাল মিডিয়ায় সরকার বিরোধী কোনো গুজব ছড়ানোর খবর দিলেও পুরস্কার দেবে চীন সরকার। বিবিসি।

ব্যতিক্রমী বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : বিশেষ পোশাক আবায়ার (কালো রঙের আপাদমস্তক ঢাকার পোশাক) বিরুদ্ধে ব্যতিক্রমী প্রতিবাদ করছেন রক্ষণশীল সউদী আরবের নারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, নারীরা পোশাকে শরীর ঢেকে রেখে প্রতিবাদ করছেন। তেল সমৃদ্ধ কট্টর রক্ষণশীল দেশটিতে নারীদের ওপর বিশ্বের সবচেয়ে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ