Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার সংসদে ফের হট্টগোল : পরিস্থিতি নিয়ন্ত্রণে সংসদের ভেতর পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:১৯ এএম

শ্রীলঙ্কার সংসদে আবার হট্টগোল হয়েছে। প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার সিদ্ধান্তে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া রাজাপাকসের সমর্থক সংসদ সদস্যরা স্পিকারেরা আসন অবরোধ করে রাখেন। তাদের অভিযোগ বিক্রমাসিংহের সমর্থক দুই সংসদ সদস্য বৃহস্পতিবার সংসদে ছোরা নিয়ে ঢুকেছিলেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে স্পিকার কারু জয়সুরিয়াকে পুলিশ ডাকতে হয়। অধিবেশন শুরুর পর অনাস্থা ভোটে রাজাপাকসে পরাজিত হয়েছেন উল্লেখ করলে সংসদ সদস্যরা বইপত্র ছোঁড়া শুরু করেন। একজনকে চেয়ার ছুঁড়তেও দেখা গেছে। ছুঁড়ে মারা মরিচের গুঁড়ার কারণে কয়েকজনকে ঘন ঘন চোখ ডলতেও দেখা গেছে। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমস জানিয়েছে, সংসদ অধিবেশন আগামী ১৯ তারিখ পর্যন্ত মুলতবি ঘোষণা করে পুলিশের সহায়তায় স্পিকারকে অধিবেশনস্থল ত্যাগ করতে হয়।
গত বুধবার মাহেন্দ্র রাজাপাকসের বিরুদ্ধে আনা অনাস্থা ভোটের বিষয়ে স্পিকার বলেছিলেন, শ্রীলঙ্কায় সরকার কার্যকর নেই, নেই কোনও কোনও প্রধানমন্ত্রীও। বুধবার অনাস্থা ভোটে রাজাপাকসে পরাজিত হয়েছিলেন। কিন্তু তার দলের সংসদ সদস্যরা ‘যথাযথ প্রক্রিয়া’ না মানার অভিযোগ তুলে ওই ভোটের ফলাফল প্রত্যাখ্যান করেন। প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা সব পক্ষের উপস্থিতিতে আস্থা ভোট আয়োজন নিশ্চিত করার বিষয়ে গত রাতে সভা করেন।
গতকাল শুক্রবার রাজাপাকসের সমর্থক সংসদ সদস্যরা স্পিকারের আসন অবরোধ করে রাখলে অধিবেশন শুরু করতে বিলম্ব হয়। তারা স্পিকারের বিরুদ্ধে সেøাগান দিতে থাকেন। এমপি অরুণদিকা ফার্নান্দো স্পিকারের চেয়ারে বসেছিলেন। আর তাকে ঘিরে দাঁড়িয়ে ছিলেন অপর বেশ কিছু সংসদ সদস্য। এমনভাবে ৪৫ মিনিট অতিবাহিত হয়ে গেলে স্পিকার সংসদের ভেতর পুলিশ ডাকেন। হট্টগোলের মধ্যে সংসদ সদস্য যামিনী জয়াবিক্রমে পেরেরা আহত হন।
অধিবেশন শুরুর পর স্পিকার ঘোষণা করেন, অনাস্থা ভোটে রাজাপাকসে পরাজিত হয়েছেন। সরাসরি ভোট গ্রহণ সম্ভব না হওয়ায় তিনি কণ্ঠভোটের সূত্রে এ রায় দেন। এসময় সংসদ সদস্যরা পুলিশের দিকে বইপত্র ছুঁড়ে মারতে থাকেন। স্পিকার অধিবেশন ১৯ নভেম্বর পর্যন্ত মুলতবি ঘোষণা করে সংসদ অধিবেশন ত্যাগ করেন।
গতকালের হট্টগোলে একজন সংসদ সদস্য আহত হয়েছেন। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া লেগেছে। গার্ডিয়ান লিখেছে, একজন সংসদ সদস্যকে মাথায় ব্যান্ডেজ বেঁধেও ঘুরতে দেখা গেছে। তিনি অভিযোগ করেছেন, অপর পক্ষের এক সংসদ সদস্য সংবিধানের মোটা বই দিয়ে মাথায় আঘাত করায় তিনি আহত হয়েছেন। মরিচের গুঁড়ার কারণে কয়েকজন সংসদ সদস্যকে বার বার চোখ মুছতে দেখা গেছে। তাদের পোষাকেও লেগে ছিল মরিচের গুঁড়া।
রাজাপাকসে পরপর দুই মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। কিন্তু ২০১৫ সালে সিরিসেনা প্রেসিডেন্ট প্রার্থী হন। তিনি পরাজিত করেন তার নিজ দলের নেতা রাজাপাকসেকে। ২০১৫ সালের ওই নির্বাচনের পর গঠিত হয় জোট সরকার, সিরিসেনা যার প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রণিল বিক্রমাসিংহেকে। কিন্তু তারপর থেকে তাদের দুইজনের সম্পর্ক তিক্ত হয়ে উঠতে থাকে, যার প্রেক্ষিতে সিরিসেনা গত ২৬ অক্টোবর তাকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।
সঙ্কটের এক পর্যায়ে শ্রীলঙ্কার সংসদ অধিবেশন স্থগিত করা হয়। কিন্তু গত ২ নভেম্বর ২২৫ সদস্যের সংসদের ১১৮ জনই অধিবেশন শুরুর দাবি জানান। এ দাবি বিক্রমাসিংহেও করেছিলেন। তার দাবি ছিল, প্রেসিডেন্ট সিরিসেনার বরখাস্ত করার আদেশ অবৈধ। তার পক্ষে সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যদের সমর্থন আছে। সংসদ অধিবেশন শুরু হলে ভোটের মাধ্যমেই তিনি তা প্রমাণ করতে পারবেন। কার্যত সেটাই হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ