Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মনোনয়ন দৌঁড়ে পিছিয়ে নেই মালয়েশিয়া প্রবাসীরাও

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:১৯ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন দৌঁড়ে পিছিয়ে নেই মালয়েশিয়া প্রবাসীরাও। সংসদ নির্বাচনকে ঘিরে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে বাংলাদেশে। মালয়েশিয়া প্রবাসীরাও নির্বাচনী জ্বরে আক্রান্ত হচ্ছেন। ইতোমধ্যে নিজ নিজ নির্বাচনী এলাকায় অবস্থান করছেন মালয়েশিয়ার রেমিটেন্স যোদ্ধাদের কেউ কেউ। কেউবা মালয়েশিয়ায় থেকেও নিজ এলাকার সমর্থকদের দিয়ে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। কুয়ালালামপুর থেকে একাধিক সূত্র জানিয়েছে, দলীয় মনোনয়ন পেতে প্রবাসী ব্যবসায়ীরা দেশে দৌঁড়-ঝাপ শুরু করেছেন ।
জানা গেছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির টিকিটে নির্বাচনে অংশ নিতে ঢাকা-১৫ আসন থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন মালয়েশিয়া বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও কেন্দ্রীয় সেচ্ছ্বা সেবক দলের সহ-সভাপতি মাহবুব আলম শাহ, টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন দলটির মালয়েশিয়া শাখার প্রস্তাবিত সভাপতি বাদেলুর রহমান খান বাদল, চাঁদপুর-১ (কচুয়া) আসন থেকে কেন্দ্রীয় বিএনপির সদস্য ও মালয়েশিয়া বিএনপিসাধারণ সম্পাদক মোহাম্মদ মোশাররফ হোসেন, ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মালয়েশিয়া বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক মামুন বিন আব্দুল মান্নান, ফেনী-৩ (দাগনভূঞা-সোনাগাজী) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ফেনী সমিতি মালয়েশিয়ার সভাপতি পেয়ার আহমদ আকাশ, ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠাঁলিয়া) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে অধ্যয়নরত পোস্ট গ্রাজুয়েট শিক্ষার্থীদের সংগঠন পিজিএসএস নির্বাচিত সভাপতি মুহাম্মদ ফয়জুল হক।
এছাড়া, সংসদ নির্বাচনে ধানের শীষের পক্ষে প্রচার চালাতে অনেক প্রবাসীকে দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে প্রস্তাবিত মালয়েশিয়া বিএনপির দুটি কমিটি। স¤প্রতি মালয়েশিয়া বিএনপির কার্যকরী কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
মালয়েশিয়া বিএনপির নেতৃবৃন্দ জানান, নির্বাচন উপলক্ষে মালয়েশিয়া থেকে অনেক প্রবাসী দেশে গিয়ে ধানের শীষের পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেবেন। আসন্ন নির্বাচনে বিএনপিকে জয়যুক্ত করার জন্য কুয়ালালামপুর, পেনাং, জোহরবারু, কেমরুন হাইল্যান্ড, মালাক্কা ও পাহাংসহ বিভিন্ন প্রদেশ থেকে প্রবাসীরা বাংলাদেশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।
একিকে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টিকিটে নির্বাচনে অংশ নিতে ফিরোজপুর-৩ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির শ্রম ও জনশক্তি বিষয়ক সদস্য ও মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি এমআর জামিল হোসাইন, কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসন থেকে বাংলাদেশি গার্মেন্টস ট্রেড অ্যাসোসিয়েশন ইন মালয়েশিয়ার (বিজিটিএএম) সভাপতি মার্শাল পাভেল এবং চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন বাংলাদেশ ছাত্রলীগ মালয়েশিয়া শাখার প্রতিষ্ঠাতা সভাপতি আখতার উদ্দীন মাহমুদ পারভেজ।
এ ব্যাপারে মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল বলেন, মনোনয়ন চাওয়া দোষের কিছু না। যে কেউ মনোনয়ন চাইতে পারে। দেয়া না দেয়া নির্ভর করেছে দলীয় প্রধান শেখ হাসিনার ওপর। তিনি বলেন, আমরা মুজিব আদর্শের সৈনিক শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন তার পক্ষেই কাজ করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ