Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

চীনে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় নগরী ঝিয়ানে গাড়ি ও ট্রাকের মধ্যে সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। এই ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় মঙ্গলবার রাতে একজন মারা গেছে। বুধবার দেশটির পুলিশ একথা জানিয়েছে। নগরীর ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষ জানায়, শানঝি প্রদেশের রাজধানীর বাকিয়াও জেলার একটি সড়কে স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টা ৪১ মিনিটে কংক্রিট মিক্সার ট্রাকের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি মিনিবাসের মুখোমুখি সংঘর্ষ ঘটে। এতে ঘটনাস্থলে নয় জন নিহত ও অপর তিন জন আহত হয়। সিনহুয়া।


৮ জনকে হত্যার দায়ে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে ‘সুপরিকল্পিতভাবে’ আট ব্যক্তিকে হত্যার অভিযোগে পুলিশ মঙ্গলবার স্বামী-স্ত্রী ও তাদের দুই ছেলেকে গ্রেফতার করেছে। নিহত সাত ব্যক্তি একই পরিবারের সদস্য এবং একজন ওই পরিবারের এক সদস্যের বাগদত্তা। তৃতীয় জর্জ ওয়াগনার, আঞ্জেলা ওয়াগনার এবং তাদের ছেলে চতুর্থ জর্জ ওয়াগনার ও অ্যাডওয়ার্ড ওয়াগনারের বিরুদ্ধে সিনসিনাটি থেকে ৮০ মাইল পূর্বে অবস্থিত পীবলস গ্রামে ২০১৬ সালের এপ্রিল মাসে এই হত্যাযজ্ঞ চালানোর অভিযোগ আনা হয়েছে। এএফপি।


ন্যাটো প্রধানের উদ্বেগ
ইনকিলাব ডেস্ক : ন্যাটো প্রধান জেন স্টলেনবার্গ চীন এবং রাশিয়ার মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি আন্তর্জাতিক পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে যোগ দিতে চীনের প্রতি আহ্বান জানান। মঙ্গলবার জার্মান জেডডিএফ টেলিভিশনকে তিনি বলেন, আমরা দেখছি চীন নতুন ক্ষেপণাস্ত্রসহ আধুনিক অস্ত্রে বিপুল বিনিয়োগ করছে। তিনি ১৯৮৭ সালের পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি আইএনএফ-এর প্রসঙ্গ টেনে বলেন, চীন এই চুক্তিতে স্বাক্ষরকারী দেশ হলে তাদের অর্ধেক ক্ষেপণাস্ত্রই চুক্তি লংঘনের আওতায় পড়বে। রয়টার্স।


১৭ ভাগ বেড়েছে
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতার প্রথম বছরে বিদ্বেষমূলক অপরাধ ১৭ ভাগ বেড়েছে। দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এই তথ্য জানিয়েছে। মঙ্গলবার এফবিআই জানায়, ২০১৭ সালে ৭ হাজার ১৭৫টি বিদ্বেষমূলক অপরাধের ঘটনা ঘটেছে। এর আগের বছর ২০১৬ সালে এমন ঘটনার সংখ্যা ছিল ৬ হাজার ১২১টি। ধর্ম, বর্ণ ও লিঙ্গ সবক্ষেত্রেই অপরাধের হার বেড়েছে। আফ্রিকান-যুক্তরাষ্ট্রন এবং ইহুদিরা সবচেয়ে বেশি হামলার শিকার হয়েছে। ২০০৮ সাল থেকে গত বছর সর্বোচ্চ বিদ্বেষমূলক অপরাধের ঘটনা ঘটেছে। এনডিটিভি।


গাইডেড মিসাইল
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের গাইডেড মিসাইলের আঘাতে ইসরাইলের সেনা বহনকারী একটি বাস ধ্বংস হয়েছে। দখলকৃত গাজায় ইসরাইলি সেনাদের আগ্রাসনের জবাবে মঙ্গলবার হামাস ওই হামলা চালায়। খবর সংবাদ সংস্থা আনাদোলুর। হামলার পর হামাস মঙ্গলবার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে- বাসটিতে ক্ষেপণাস্ত্র আঘাত করছে এবং তাতে মুহূর্তের মধ্যে আগুন ধরে যাচ্ছে। গাজা উপত্যকার উত্তরাঞ্চলীয় জাবালিয়া শহরে এ ঘটনা ঘটে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ