Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এই নির্বাচন ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার নির্বাচন -মাহবুব তালুকদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ৫:০৬ পিএম | আপডেট : ৬:৩১ পিএম, ১৩ নভেম্বর, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার নির্বাচন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে রিটার্নিং অফিসারদের ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।
ইসি মাহবুব তালুকদার বলেন, এই নির্বাচন কমিশনের আত্মমর্যাদার নির্বাচন, জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার নির্বাচন। সরকারি চাকরি করলেও নির্বাচনকে নিরপেক্ষ করার জন্য রিটার্নিং কর্মকর্তাদের জিরো টলারেন্স দেখাতে বলেন তিনি। কোনো চাপের কাছে নত কিংবা রিটার্নিং কর্মকর্তাদের অতি উৎসাহী না হওয়ার জন্য রিটানিং কর্মকর্তাদের নির্দেশ দেন তিনিসহ অন্য নির্বাচন কমিশনাররা।
একই অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, সব প্রার্থীকে প্রতিপক্ষ না ভেবে নিরপেক্ষ থাকতে হবে। রিটার্নিং কর্মকর্তাদের ভেজালহীন নির্বাচন করার জন্যও নির্দেশ দেন সিইসি।
সিইসিও ৩০ ডিসেম্বরের নির্বাচনকে নিরপেক্ষ করার জন্য রিটার্নিং কর্মকর্তাদের জিরো টলারেন্স দেখানোর নির্দেশ দিয়ে কমিশন সচিবালয়ে ব্রিফিংয়ের প্রথম পর্ব উদ্বোধন করেন। সিইসি বলেন, নতুন প্রেক্ষাপটে অনুষ্ঠিত হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এর আগের নির্বাচন হয়েছে কখনও সেনা অধীনে, কখনো প্রেসিডেন্টের শাসনে কিংবা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। দলীয় সরকারের অধীনে থেকে যে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব, এবারের নির্বাচন সেই ইতিহাস প্রমাণ করবে বলে তিনি জানান।সব দলের অধীনে এবারের নির্বাচন নতুন প্রেক্ষাপটের। তাই নির্বাচন কমিশনকে বিতর্কিত না করে রিটার্নিং কর্মকর্তাদের নিরপেক্ষ নির্বাচন করার নির্দেশ দেন তিনি। নির্ধারিত তারিখের চেয়ে নির্বাচন পেছানোর কোন সুযোগ নেই বলে জানান সিইসি।
অন্যসব নির্বাচনের মতো এবারও জাতীয় নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন ৬৪ জেলার ৬৪ জেলা প্রশাসক। বুধবার সহাকারী রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবে নির্বাচন কমিশন



 

Show all comments
  • শওকত আকবর ১৩ নভেম্বর, ২০১৮, ৭:২৮ পিএম says : 0
    নিরপেখ্খতা বজয় রাখা সংবিধানিক দ্বায়ীত্ব | সেই দ্বায়ীত্ব যথাযথ পালন করা উচিৎ|||
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ