Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুশফিকের দিনটি বাংলাদেশেরও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সেই ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র ডাবল সেঞ্চুরিটি হাঁকিয়েছিলেন মুশফিকুর রহিম। এরপর গত বছর ওয়েলিংটনে করেন ১৫৯ রান। এর মাঝে তার হয়ে সেভাবে ব্যাট আর কথা বলেনি। অবশেষে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরির দেখা পেলেন মুশফিক। সিকান্দার রাজার ওভারে সিঙ্গেল নিয়ে পূরণ করেছেন দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। তার ডাবল সেঞ্চুরিতে ৫২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ।

টেস্ট ইতিহাসে একমাত্র উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরির কীর্তি, প্রথম বাংলাদেশি হিসেবে সাদা পোষাকে দুটি ডাবল সেঞ্চুরির মালিক, দেশের হয়ে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসটাও এখন মুশফিকের দখলে। তার অপরাজিত ২১৯ রানের এই ইনিংসে ভর করেই দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দাঁড়িয়ে রানপাহাড়ে। অপর প্রান্তে মেহেদী হাসান মিরাজও ছিলেন তার এই ইতিহাসের সঙ্গী। অপরাজিত ছিলেন ৬৮ রানে। অষ্টম উইকেটে এই জুটিতে এসেছে গুরুত্বপূর্ণ ১৪৪ রান। দিনের আলোচিত জুটিও এটি।

বলতে গেলে প্রথম সেশনে ধীর-স্থির থাকলেও দ্বিতীয় সেশনে দ্রুত রান সংগ্রহ করেছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের এই সেশনে প্রথম ইনিংসে রানের পাহাড়ে চড়ে স্বাগতিকরা। দ্বিতীয় সেশন পর তৃতীয় সেশনেও ছিলো এই আগ্রাসন। নিরাপদ দূরত্বে থেকেই এই সেশনের শুরুতে ইনিংস ঘোষণা করেন মাহমুদউল্লাহ।

প্রায় দুটি দিন দাপট দেখানো বাংলাদেশ দ্বিতীয় দিন নির্বিঘ্নেই শুরু করেছিলো। প্রথম সেশনে প্রতিরোধ দিয়ে খেলেছেন মুশফিকুর রহিম ও অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। মধ্যাহ্ন ভোজনে যাওয়ার আগে প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ছিলো ৫ উইকেটে ৩৬৫ রান। প্রথম সেশনে ব্যাট হাতে প্রতিরোধ দিয়ে খেললেও দ্বিতীয় সেশনের শুরুতে মনোযোগ হারিয়ে বিদায় নেন মাহমুদউল্লাহ রিয়াদ। পেসার কাইল জার্ভিসের বাইরের লেন্থের বল অযথা খোঁচা মারতে গিয়ে ক্যাচ দিয়ে দেন উইকেটকিপারকে। ১১০ বল খেলা অধিনায়কের ইনিংসের ইতি ঘটে ৩৬ রানে।

দ্বিতীয় দিন অস্বাভাবিক আচরণ করা শুরু করেছে পিচ। এমন বৈপরীত্যের মাঝেও প্রথম সেশনে দুই ব্যাটসম্যানের ধৈর্য ছিলো। নির্ভরতার প্রতীক হয়েই ব্যাট করতে থাকেন মুশফিক। এরপর দায়িত্বজ্ঞানহীন শট খেলে বিদায় নেন আরিফুল হকও। নতুন নামা আরিফুল অযথা শট খেলে জার্ভিসের বলে পয়েন্টে ধরা পড়েছেন ব্রায়ান চারির হাতে। ১৮ বল খেলা আরিফুল হকের সংগ্রহ ছিলো ৪ রান। এরপর মেহেদী হাসান মিরাজের নামলে দ্রুত গতিতে স্কোর বোর্ডে রান জমা করতে থাকেন মুশফিক। তবে দিন শেষের ঘন্টা দেড়েক আকে যখন মাহমুদউল্লাহ ডেকে নিলেন দুই ব্যাটসম্যানকে ততক্ষণে রানপাহাড়ের চূড়ায় বাংলাদেশ। ৪২১ বল খেলা ঝলমলে ইনিংসটি ১৮টি চার ও একমাত্র ঝক্কায় মোড়ানো, ১৬ টেস্টের ক্যারিয়ারে ৫ চার আর এক ছক্কায় ২য় ফিফটি তুলে মিরাজ অপরাজিত ছিলেন ৬৮ রানে।

টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস
ব্যাটসম্যান রান প্রতিপক্ষ ভেন্যু সাল
মুশফিকুর রহিম ২১৯* জিম্বাবুয়ে মিরপুর ২০১৮
সাকিব আল হাসান ২১৭ নিউজিল্যান্ড ওয়েলিংটন ২০১৭
তামিম ইকবাল ২০৬ পাকিস্তান খুলনা ২০১৫
মুশফিকুর রহিম ২০০ শ্রীলঙ্কা গল ২০১৩
মোহাম্মাদ আশরাফুল ১৯০ শ্রীলঙ্কা গল ২০১৩

টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ দলীয়
স্কোর ইনি. প্রতিপক্ষ ভেন্যু তারিখ ফল
৬৩৮ ২য় শ্রীলঙ্কা গল ৮ মার্চ ২০১৩ ড্র
৫৯৫/৮ডি. ১ম নিউজিল্যান্ড ওয়েলিংটন ১২ জানু. ২০১৭ হার
৫৫৬ ২য় উইন্ডিজ মিরপুর ১৩ নভে. ২০১২ হার
৫৫৫/৬ডি. ৩য় পাকিস্তান খুলনা ২৮ এপ্রিল ২০১৫ ড্র
৫২২/৭ডি. ১ম জিম্বাবুয়ে মিরপুর ১১ নভে. ২০১৮ চলছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুশফিক

১৮ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ