Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে ৮ দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ি জোটগতভাবে নির্বাচন করলে এবং শরিক দলের প্রতীক ব্যবহার করতে চাইলে গতকাল রোববারের মধ্যেই তা জানাতে সব নিবন্ধিত দলকে চিঠি দিয়েছিল ইসি। এর ধারাবাহিকতায় বিএনপি তাদের সাত শরিক দলকে ধানের শীষ প্রতীক ব্যবহারের অনুমতি দেওয়ার কথা ইসিকে চিঠি দিয়ে জানিয়েছে।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বিজন কান্তি সরকার, আবদুল বারী ও প্রেস উইং কর্মকর্তা শায়েরুল কবির খান গতকাল বিকালে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠি নির্বাচন কমিশন সচিবের কাছে পৌঁছে দেন। চিঠিতে বলা, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আটটি দলের যৌথভাবে মনোনীত প্রার্থীরা বিএনপিধানের শীষ প্রতীক ব্যবহার করবেন। ধানের শীষ প্রতীক নিয়ে ভোট করতে চাওয়া বিএনপি বাদে অন্য দলগুলোর মধ্যে রয়েছে- লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), খেলাফত মজলিস, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ এবং জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। এদিকে বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক-শ্রমিক-জনতা লীগ রোববার নির্বাচন কমিশনে এক চিঠি দিয়ে জানিয়েছে তারা জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল হিসেবে নির্বাচন করবে। এক্ষেত্রে তারা দলীয় প্রতীক গামছা অথবা ঐক্যফ্রন্ট মনোনীত প্রতীক ব্যবহার করবে।
তবে ২০ দলীয় জোটের অন্যতম শরিক এলডিপি ধানের শীষ প্রতীকের পাশাপাশি নিজেদের প্রতীক ছাতা নিয়েও নির্বাচনে অংশ নিতে চায়। দলটির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমেদ স্বাক্ষরিত একটি চিঠি নির্বাচন কমিশনে চিঠিও পাঠিয়েছে দলটি। রোববার দুপুরে এলডিপির যুগ্ম-মহাসচিব শাহাদাত হোসেন সেলিম ইসি সচিব হেলালুদ্দিন আহমদের দপ্তরে পৌঁছে দেন। চিঠিতে বলা হয়, আগামী সংসদ নির্বাচনে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) কয়েকজন প্রার্থী দলীয় প্রতীক ছাতা নিয়ে নির্বাচন করতে চায়। আবার এলডিপির কয়েকজন প্রার্থী ২০ দলীয় জোটের প্রধান শরিক বিএনপিধানের শীষ প্রতীকে অংশ নিতে চায়। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।#



 

Show all comments
  • Bahlul ১২ নভেম্বর, ২০১৮, ২:৩১ এএম says : 0
    এসব দলের নেতাদের তো চেয়ারম্যান হওয়ার যোগ্যতাই নাই। ধানের শীষ নেয়া ছাড়া উপায় কী।
    Total Reply(0) Reply
  • M Ashis ১২ নভেম্বর, ২০১৮, ২:৩২ এএম says : 0
    Good. Go ahead
    Total Reply(0) Reply
  • Rafik ১২ নভেম্বর, ২০১৮, ২:৩৩ এএম says : 0
    Pargasa doll, porer protik sara r upai dki!
    Total Reply(0) Reply
  • Politics ১২ নভেম্বর, ২০১৮, ২:৩৬ এএম says : 0
    মোটামুটি সুষ্ঠু ভোট হলেও বিপুল ব্যবধানে জিতকে ধানের শীষ
    Total Reply(1) Reply
    • Md Soeb ১২ নভেম্বর, ২০১৮, ৭:৩০ এএম says : 4
      নিরপেক্ষ এবং শান্তিপূণ নির্বাচন বড় কথা। কে জিতল, সেটা বড় বিষয় না। জনগনের ভোটের অধিকার পূন প্রতিষ্ঠিত হউক এবং নির্বাচনের ফলাফলে তাদের ইচ্ছার প্রতিফলন ঘটুক। আমার ভোট আমি দেবো , যাকে খুশি তাকে দিব - এটাই একান্ত কাম্য ।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ