Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঘূর্ণিঝড় ‘গাজা’ ভারতমুখী দেশে এগিয়ে আসছে শীত

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বঙ্গোপসাগরে গতকাল (রোববার) আবারও সৃষ্টি হয়েছে একটি ঘূর্ণিঝড়। এর নাম দেয়া হয় ‘গাজা’। গত অক্টোবর মাসে সৃষ্ট ঘূর্ণিঝড়টির নাম ছিল ‘তিতলি’। ‘গাজা’র গতিপথ দক্ষিণ ভারতের অন্ধ্র-তামিলনাড়– উপকূলের দিকে। ঘূর্ণিঝড় ‘গাজা’র কারণে সমুদ্র উত্তাল থাকায় বন্দরসমূহকে দুই নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়াবিদগণ জানান, ঘূর্ণিঝড় ‘গাজা’ বাংলাদেশে আঘাত না করলেও এর বর্ধিত প্রভাব পড়বে। দেশে এগিয়ে আসতে পারে শীত। সেই সাথে কোনো কোনো এলাকায় ‘শীত নামানো বৃষ্টি’ অর্থাৎ বিক্ষিপ্ত হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। তবে কার্তিক শেষের দিকে, এখন সামনে অগ্রহায়ণ মাস দ্বারপ্রান্তে। অগ্রহায়ণের বৃষ্টিপাতকে কৃষি-খামার, ফল-ফসলের জন্য ক্ষতিকারক হিসেবে দেখা হয় সেই প্রাচীনকাল থেকেই।
গতকাল রাতে সর্বশেষ আবহাওয়ার বিশেষ বুলেটিনে জানা গেছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘গাজা’ পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছিল। এটি গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৪৫ কিঃ মিঃ দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৭৫ কিঃ মিঃ দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১০০০ কিঃ মিঃ দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৬৫ কিঃ মিঃ দক্ষিণে অবস্থান করছিল।
এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিঃ মিঃ, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম অঞ্চলে হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
এরপরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। এদিকে গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৯.৬ এবং সর্বনিম্ন ১৮.৮ ডিগ্রি সে.।



 

Show all comments
  • Allarakha mondal ১৩ নভেম্বর, ২০১৮, ১০:২৪ এএম says : 0
    গাজার আরো খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ