Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জল্পনা-কল্পনার অবসান ঘটতে যাচ্ছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১১:৫৪ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে অংশ নিতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি করছে তিনদিন ধরে। তবে রাজপথের প্রধান বিরোধী দল ও নির্বাচনে আওয়ামীলীগের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি ও তাদের জোট সঙ্গীরা এখনো নির্বাচনে অংশ নেয়া, না নেয়ার বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি। ইসি তফসিল ঘোষণার পর থেকেই বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বিএনপির নেতাকর্মীরাও দলের সিদ্ধান্ত জানতে উদগ্রীব হয়ে আছেন। যদিও চলমান রাজনৈতিক পরিস্থিতি, নির্বাচনে অংশ নেয়া, না নেয়ার বিষয়ে সিদ্ধাত নিতে গতকাল শনিবার বিকেল থেকে মধ্য রাত পর্যন্ত বিএনপি, ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা বৈঠক করেছেন। এসব বৈঠকে নির্বাচনে যারা অংশ নেয়ার কথা বলেছেন তারা এর পক্ষে যুক্তি তুলে ধরেছেন, আবার যেসব নেতারা মনে করেন বিদ্যমান পরিস্থিতিতে নির্বাচনে অংশ নেয়া না নেয়া একই বিষয় তারাও তাদের পক্ষে যুক্তি তুলে ধরেছেন। এই অবস্থায় নির্বাচন ঘিরে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির অবস্থান তুলে ধরবেন গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন
জাতীয় প্রেসক্লাবে দুপুর ১টায় সংবাদ সম্মেলন করে অনানুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন তিনি। অন্যদিকে দুপুর পৌনে ১টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবস্থান তুলে ধরবেন জোটের নেতারা। এর মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ও তাদের জোট সংঙ্গীদের অবস্থান স্পষ্ট হবে এবং সকল জল্পনা-কল্পনার অবসান হবে। বিএনপি ও ২০ দল সূত্রে জানা যায়, দলের নেতারা আন্দোলনের অংশ হিসেবে তারা নির্বাচনে যাবেন। দাবি আদায়ে একই সঙ্গে বিণিন্ কর্মসূচি পালন করবেন। এছাড়া নির্বাচন পেছানোর জন্য ইসিকেও চিঠি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ