Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন না আন্দোলন : আজ সংবাদ সম্মেলনে জানাবে জাতীয় ঐক্যফ্রন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:৪৭ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে কি না তা আজ রোববার দুপুর ১টায় জানাবে জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল শনিবার রাত ১১টার দিকে ঐক্যফ্রন্টের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, রোববার ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করবেন, গতরাতে বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নির্বাচন নিয়ে তখনই ঐক্যফ্রন্টের সিদ্ধান্ত জানতে পারবেন।

এর আগে রাত ৮টায় ঐক্যফ্রন্টের বৈঠক শুরু হয়। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও উপস্থিত ছিলেন কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরাম কার্যকরী সভাপতি সুব্রত রায় চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, জেএসডি সহ-সভাপতি তানিয়া রব ও সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন।
এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাওয়া না যাওয়ার ব্যাপারে আগামী দুই দিনের মধ্যে সিদ্ধান্ত নেবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বেগম খালেদা জিয়ার মুক্তি, নির্দলীয় সরকার, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিসহ বেশকিছু শর্তে নির্বাচনে যাওয়ার বিষয়ে মতামত দিয়েছে ২০ দলীয় জোট। ২০ দলীয় জোটের বৈঠকে সভাপতিত্ব করেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্ণেল (অব.) অলি আহমেদ।
২০ দলীয় জোটের বৈঠকে উপস্থিত ২৩ দলের মধ্যে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), ডেমোক্রেটিক লীগ, ইসলামী ঐক্যজোট বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে নির্বাচনে না যাওয়ার পক্ষে মতামত দিয়েছে। তারা মনে করে এই পরিস্থিতিতে নির্বাচনে গেলে কোন লাভ হবে না। কারণ দলের প্রার্থীরা, নেতাকর্মীরা নিজ নিজ এলাকায় যেতে পারছে না। হামলা-মামলার কারণে তারা এলাকাছাড়া হয়ে গেছেন।
তবে ২০ দলের অন্যতম শরিক জামায়াতে ইসলামী নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে কোন মতামত দেয়নি। তারা এক দিনের সময় চেয়েছে মতামত দেয়ার জন্য।
নির্বাচনে যাওয়া না যাওয়ার ব্যাপারে আগামী দুই দিনের মধ্যে সিদ্ধান্ত নেবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। তিনি বলেন, রোববারের মধ্যে জোটগতভাবে নির্বাচনে যাওয়ার বিষয়টি ইসিকে জানাতে হবে, সেক্ষেত্রে ২০ দল কী করবে? এমন প্রশ্নের জবাবে অলি বলেন, অবশ্যই নিবন্ধনভুক্ত যেসব দল আছে, তারা চিঠি লিখবে। চিঠির ভাষা এরকম হবে, যদি আমরা নির্বাচনে অংশগ্রহণ করি, সে ক্ষেত্রে আমাদের অনেকে দলীয় প্রতীকে নির্বাচন করবে। অনেকে জোটগতভাবে নির্বাচন করবে। কর্ণেল অলি বলেন, জোটের প্রধান দল বিএনপি জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে কথা বলে নির্বাচনে যাওয়া না যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে। আমাদের প্রধান দাবি ছিল খালেদা জিয়ার মুক্তি, সেটা এখনো পূরণ হয়নি। বিরোধী নেতাকর্মীদের হয়রানি না করার প্রতিশ্রুতি কাগজে কলমে রয়েছে। এখনো গ্রেফতার, মামলা অব্যাহত রয়েছে। এসব বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠকের সভাপতি বলেন, নির্বাচনে যাব কি না, এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত নিইনি। আগামী দু’দিনের মধ্যে ২০ দলীয় জোট, আমাদের মূল দল বিএনপি জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত জাতির সামনে উপস্থাপন করবে। অপর এক প্রশ্নের জবাবে অলি আহমদ বলেন, আমরা নির্বাচনে যাওয়া, না যাওয়ার বিষয়ে আলোচনা করেছি। সরকার কথা দিয়েছিল সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করবে। আমরা মনে করি না যে, সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয়েছে। আমরা দেখছি প্রতিনিয়ত বিশেষ করে বিএনপি নেতা-কর্মীদের আটক করা হচ্ছে, রাস্তাঘাটে তাদের নির্যাতন করা হচ্ছে, এসব বন্ধ না করা পর্যন্ত সুস্পষ্টভাবে আমাদের সিদ্ধান্ত আমরা জানাব না। তিনি বলেন, অনেকে আমাকে প্রশ্ন করেছে, ১১ নভেম্বর নির্বাচন কমিশনে চিঠি দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। আমরা বলব, যদি আমরা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করি, সেক্ষেত্রে অনেকে আমরা নিজস্ব দলীয় প্রতীকে অংশগ্রহণ করব, অনেকে ২০ দলীয় জোটের শীর্ষ দল বিএনপিধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করবে। অলি আহমদ আরও বলেন, অবশ্যই ২০ দলীয় জোটের সিদ্ধান্ত হয়েছে, শুধু ২০ দলীয় জোট নয়, জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে কথা বলে মতামত নিয়ে নির্বাচনে যাওয়া না যাওয়ার সিদ্ধান্ত জাতিকে জানানো হবে।#



 

Show all comments
  • সফিক আহমেদ ১১ নভেম্বর, ২০১৮, ২:৩৬ এএম says : 0
    আন্দোলনের কোন বিকল্প নেই
    Total Reply(0) Reply
  • Billal Hosen ১১ নভেম্বর, ২০১৮, ৯:২৯ এএম says : 0
    যারা মন্দ কাজ করে , তারা কি মনে করে যে , তারা আমার হাত থেকে বেঁচে যাবে ? তাদের ফায়সালা খুবই মন্দ। (সূরা আন কাবুত : ৪)
    Total Reply(0) Reply
  • Rakib ১১ নভেম্বর, ২০১৮, ১০:২৫ এএম says : 0
    আওয়ামী সরকারের অধীনে নির্বাচনে গিয়ে কোনো লাভ হবে বলে আমি মনে কর না। নির্বাচনে গেলে হয়তো আ,লীগ করুণা করে কিছু সিট দিতে পারে, এর বেশি কিছু না। এতে জনসাধারণের প্রত্যাশা পূরণ হবে না।
    Total Reply(0) Reply
  • Biswajit ১১ নভেম্বর, ২০১৮, ১০:৩৬ এএম says : 0
    বিএনপি একটা গনতান্ত্রিক দল, তারা নির্বাচনে আসাটায় তাদের জন্য ভালো হবে।
    Total Reply(0) Reply
  • Kabir ১১ নভেম্বর, ২০১৮, ১০:৪২ এএম says : 0
    A peachfull movement only way to ensure a fair election.
    Total Reply(0) Reply
  • ক্ষমতার রাজনীতি ১১ নভেম্বর, ২০১৮, ১০:৫৭ এএম says : 0
    আমার তো মনে হয় বর্তমান সংষদ বহাল রেখে স্বয়ং শেখ হাসিনা চাইলেও দেশে সুষ্ঠু ভোট সম্ভব না। কেননা প্রশাসনিক কর্মকর্তারা লীগকে ক্ষমতায় বসাতে অতি উৎসাহী। কারণ তারা তাদের অপকর্ম সম্পর্কে জানে, ক্ষমতা হারালে পরিণাম কি হবে...?
    Total Reply(0) Reply
  • মিয়া জান ১১ নভেম্বর, ২০১৮, ১১:০৫ এএম says : 0
    ঐক্যফ্রন্টকে নিয়ে নির্বাচনে যাচ্ছে বিএনপি- সূত্র প্রথম আলো।
    Total Reply(0) Reply
  • রিয়াজ ১১ নভেম্বর, ২০১৮, ১১:১৫ এএম says : 0
    আমার তো মনে হয় আন্দোলন ছাড়া সুষ্ঠু নির্বাচন আদায় করা সম্ভব না। কিন্তু বিএনপি কি সেটা পারবে???
    Total Reply(0) Reply
  • গনী ১১ নভেম্বর, ২০১৮, ১১:২২ এএম says : 0
    Movement, movement & movement.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ