Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাইবাল কোটায় আসন বরাদ্দে অনিয়মের অভিযোগ

এমবিবিএস ভর্তি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দু’বছর ধরে এমবিবিএস কোর্সের মেডিক্যাল ভর্তি পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর পেয়ে আসছে রিম্মিত আমুয়া চিরান। সে গারো ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (ট্রাইবাল) পরিবারের মেয়ে। ভর্তি পরীক্ষার মূল ফলাফল থেকে তৃতীয় মাইগ্রেশন পর্যন্ত ‘নন-ট্রাইবাল’ শিক্ষার্থীদের ভর্তির সুযোগ প্রদান এবং ট্রাইবাল সার্টিফিকেট না থাকায় ভর্তি হতে পারেনি। আশায় আশায় স্বাভাবিক নিয়মের দিকে তাকিয়ে থাকে রিম্মিত চিরান। গত বছর স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপে এক পর্যায়ে সে তার আসনও ফিরে পায়। কিন্তু ততক্ষণে ভর্তি হওয়ার নির্ধারিত সময় শেষ হয়ে যায়। ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হয় সে। এবারও সে ভর্তি পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে। কিন্তু সে ট্রাইবাল কোটায় আসন বরাদ্দ পায়নি। অথচ কোনো শিক্ষাবর্ষেই ট্রাইবাল কোটার (তিন পার্বত্য জেলা ব্যতীত) ৮টি আসনের জন্য ন্যূনতম পাস নম্বর প্রাপ্য ৮ জন ট্রাইবাল শিক্ষার্থী পাওয়া যায় না। এবার সে গত বছরের মতো প্রাপ্য আসন থেকে বঞ্চিত হতে যাচ্ছে।
গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এমবিবিএস মেডিক্যাল ভর্তি কার্যক্রমে ট্রাইবাল কোটায় (তিন পার্বত্য জেলা ব্যতীত) আসন বরাদ্দে অনিয়মের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এসব অভিযোগ করা হয়। বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস), ঢাকা মহানগর শাখা এই কর্মসূচীর আয়োজন করে। বাগাছাস, ঢাকা মহানগর শাখার সভাপতি প্যাট্রিক চিসিম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জেউন্স ঘাগ্রা এর সঞ্চালনায় কর্মসূচীতে বক্তব্য রাখেন বাগাছাস কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক ডেভিড চিরান, বাগাছাস ঢাকা মহানগর শাখার সহ সভাপতি সাইমন রিছিল ও রাইনাস দিও, সাংগঠনিক সম্পাদক সঠিক রুরাম, অর্থ বিষয়ক সম্পাদক সুপ্ত আজিম, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের সদস্য মং থিংওয়াং প্রমুখ।
বক্তারা বলেন, এভাবে প্রতি বছর এমবিবিএস মেডিক্যাল ভর্তি কার্যক্রমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভুলে রিম্মিত চিরানের মতো অনেক প্রকৃত ট্রাইবাল শিক্ষার্থীরা তাদের বরাদ্দকৃত আসনে ভর্তি হতে পারছে না। অথচ শূন্য থেকে যাচ্ছে ট্রাইবাল কোটার আসন। এদিকে ইতোমধ্যে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের আরেকটি এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষার ফলাফল বের হয়ে প্রথম মাইগ্রেশন পর্যন্ত হয়ে গেছে। এবারো ট্রাইবাল কোটায় শিক্ষার্থীদের বঞ্চিত করার আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ