Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের নির্বাচনের ওপর নজর রাখছে চীন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১১:৪৯ এএম

বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ওপর নজর রাখছে চীন। বৃহস্পতিবার বেইজিংয়ে অনুষ্ঠিত ফরেন অফিস কনসালটেশন বা এফওসির বৈঠকে এমন বার্তাই দেয়া হয়েছে। দ্বিপক্ষীয় ওই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক। আর চীনের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির ভাইস মিনিস্টার কং যুয়াইও।
সূত্র মতে, বৈঠকে নির্বাচনের আগে রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রথম ব্যাচ পাঠানো নিশ্চিত করা, বিশেষ করে মধ্য নভেম্বরে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার যে সিদ্ধান্ত হয়েছে সেটি যেন মিয়ানমার পালন করে তা নিশ্চিত করতে চীনের সহায়তা চাওয়া হয়েছে। জবাবে চীনের ভাইস মিনিস্টার সংকট উত্তরণে বাংলাদেশ ও মিয়ানমারের দ্বিপক্ষীয় উদ্যোগ ও চেষ্টার ভূয়সী প্রশংসা করেছেন।
জানান, এ প্রক্রিয়ায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ‘কমিউনিকেশন চ্যানেল’ হিসাবে কাজ করছে চীন। নিরপেক্ষতা বজায় রেখেই বেইজিং কাজটি করছে বলে দাবি করেন তিনি। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মিয়ানমারের অঙ্গীকার মতে রাখাইনে প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ নিশ্চিত করতে যা যা করণীয় তা করতে সুচি সরকারের ওপর চাপ বাড়ানোর অনুরোধ করেন।
বৈঠকে চীনের ঋণে গৃহীত বাংলাদেশের মেগা প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন, ঋণের শর্ত শিথিলকরণ, সময়মত ঋণের অর্থ ছাড়করা, বাণিজ্য প্রতিবন্ধকতা দূরিকরণে রপ্তানীযোগ্য সব পণ্যের সার্টিফিকেশন অব অরিজিন ম্যানুয়েলি না করে অনলাইনে আপলোড করার ব্যবস্থা করা ইত্যাদি দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া বৈঠকটি চলে চীনের স্থানীয় সময় দুপুর পর্যন্ত। তবে এ বিষয়ে তাৎক্ষনিকভাবে কোনো পক্ষই আনুষ্ঠানিক বিবৃতি বা বিজ্ঞপ্তি প্রচার করেনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ