Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের প্রতি রাজাপাক্ষের দলের প্রথম ধাক্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:৫২ এএম

সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাক্ষের দল প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনার বিরুদ্ধে গতকাল বুধবার প্রথম মুখ খুলে বলেছে, তার পদক্ষেপ দেশটিকে বিকলাঙ্গ করে ফেলেছে এবং দলটি অবিলম্বে সংসদ ডাকার দাবি জানিয়েছে।
রাজাপাক্ষের মন্ত্রিসভার সাবেক সদস্য কুমার ওয়েলগামা বলেন, শ্রীলঙ্কাকে বিশ্বের জুড়ে বিদ্রুপের খাদের কিনারায় দাঁড় করিয়েছে এবং প্রধানমন্ত্রী ইস্যুটি আইন পরিষদের মাধ্যমে সমাধান করা উচিত।
সংসদীয় কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের ওয়েলগামা বলেন, ‘আমাদের দেশ ইতোমধ্যেই গিরিখাদের গভীরে চলে গেছে। সরকারি অফিসে কেউ কাজ করছে না। সরকারি কর্মচারীরা প্রকৃত প্রধানমন্ত্রী কে জানতে চায়। মানুষ বিভ্রান্ত’।
রাজাপাক্ষের দলের সিনিয়র সদস্য ওয়েলগামা বলেন, তিনি চান দুইজন লোকের জন্য সংসদ স্থগিতাদেশের অবসান যাতে ভোটের মাধ্যমে নির্ধারণ করা যায় কে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা।
‘আজ, প্রতিটি দেশ আমাদের নিয়ে হাসছে। এক প্রধানমন্ত্রী মন্দিরের গাছের কাছে এবং অন্যজন প্রধানমন্ত্রীর কার্যালয়ে রয়েছেন’, বলেন ওয়েলগামা। ‘আমাদের সংসদের মাধ্যমে এই সমস্যার নিষ্পত্তি করতে হবে’।
বিক্রেমাসিংহে বলেন, তাঁর বরখাস্ত আইনগতভাবে অবৈধ ছিল, কারণ তিনি রাজাপাক্ষের বিপক্ষে সংসদে বৃহত্তর সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিলেন। রাজাপাক্ষেকে গত ২৬ অক্টোবর বিতর্কিতভাবে রানিল বিক্রেমাসিংহের স্থলাভিষিক্ত করা হয়।
বিক্রেমাসিংহকে বরখাস্ত করার একদিন পর ২৭ অক্টোবর বন্ধ হওয়া আইন পরিষদের ক্ষমতা যার কাছে আছে সেই প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা তাৎক্ষণিকভাবে ওয়েলগামার আহ্বানে কোন প্রতিক্রিয়া দেখাননি। প্রেসিডেন্ট সিরিসেনা আগামী ১৪ নভেম্বর সংসদের অধিবেশন আহ্বানের নির্দেশনা জারি করেছেন।
শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজিৎ জয়াসুন্দর বলেন, তিনি প্রেসিডেন্টের নির্দেশ পালন করবেন। তবে তিনি সিরিসেনার মন্ত্রিসভা বরখাস্তের বৈধতা সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন।
বিক্রেমাসিংহের আইন ও আদেশমন্ত্রী রঞ্জিত মাদুম্মা বান্দারা পুলিশ কর্মকর্তাকে কোনো অবৈধ আদেশ পালন না করতে বলেছেন। জয়াসুন্দর সাংবাদিকদের বলেন, তিনি প্রেসিডেন্টের নিয়োগকৃত নতুন প্রশাসনের বৈধতা সম্পর্কে মন্তব্য করতে পারেন না। তার সিদ্ধান্ত চ্যালেঞ্জের মুখে পড়ার আশঙ্কায় বন্ধ করে দেয়া পার্লামেন্ট ১৪ নভেম্বর পুনরায় চালুর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা। সূত্র : ইকোনোমিনেক্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ