Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডলারে লেনদেন করবে না পাকিস্তান ও চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ৯:০১ পিএম | আপডেট : ১২:১৮ এএম, ৭ নভেম্বর, ২০১৮

ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা রুপি ও ইউয়ানে বাণিজ্যিক লেনদেন করতে রাজি হয়েছে পাকিস্তান ও চীন। এ বিষয়ে ডন পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বেইজিং সফরকালে দুই দেশ পাকিস্তানি রুপি ও চীনা ইউয়ানে ব্যবসা করতে রাজি হয়েছে। এর আগে বাণিজ্যিক লেনদেনে ডলার ব্যবহার করতো দুই দেশ।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী খানের আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান ডলারের আধিপত্য খর্ব করার আন্দোলন শুরু করেন। তুর্কি প্রেসিডেন্টের উদ্যোগকে সমর্থন দেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। ডলারের আধিপত্যের বিরুদ্ধে চীন, রাশিয়া ও তুরস্ক লড়ছে। এই তিন পক্ষের সঙ্গে এবার যোগ দিলো রাশিয়া। ভারতও সম্প্রতি রাশিয়ার সঙ্গে রুপি-রুবলে লেনদেনের ঘোষণা দিয়েছে। ইউরোপও ডলারের আধিপত্য বিলোপ করতে চায়। প্রধানমন্ত্রী খানের চীন সফরের বড় সাফল্যের একটি হলো দুই সর্ব মওসুমের বন্ধু রাষ্ট্রের মধ্যে নিজস্ব মুদ্রায় বাণিজ্য করার চুক্তি বাস্তবায়নের ঘোষণা। চীন ও পাকিস্তানের এই চুক্তির ফলে পাকিস্তানে ডলারের দাম কমে যাবে। বর্তমানে ১৩৩ পাকিস্তানি রুপির বিনিময়ে এক ডলার পাওয়া যায়। সূত্র: এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ