Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ইন্দোনেশিয়ায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় সুমাত্রা প্রদেশে বন্যা ও ভূমিধসে দুই জন মারা গেছে। এছাড়া নিচু এলাকা থেকে প্রায় ৩শ লোককে সরিয়ে উঁচু স্থানে আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। দেশটির দুর্যোগ সংস্থার এক কর্মকর্তা শনিবার একথা জানান। প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা’র মুখপাত্র আরিজা রিকো বলেন, ভারী বৃষ্টিপাতে নদীগুলোর পানি উপচে বন্যার সৃষ্টি করেছে। সিনহুয়া।

সময় ফুরিয়ে যাচ্ছে
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকার বরখাস্তকৃত মন্ত্রী রনিল বিক্রমাসিংহে হুঁিশয়ার করে বলেছেন, ‘রক্তপাত’ এড়ানোর সময় ফুরিয়ে যাচ্ছে। তবে একইসঙ্গে বিক্রমাসিংহে পার্লামেন্টের মাধ্যমেই সাংবিধানিক সংকটের সমাধান হবে বলে আশা করেন। এক সপ্তাহেরও বেশি সময় ধরে বিক্রমাসিংহে প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবনে অবস্থান করছেন। ভবনটির বাইরে অবস্থান করছে তার কয়েক হাজার সমর্থক। এক সাক্ষাতকারে তিনি বলেন, বেপরোয়া জনগণ’ দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। এএফপি।


ট্রাম্পের সফর স্থগিত
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কলম্বিয়া সফর স্থগিত করেছেন। সেখানে কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দাকের সাথে তার বৈঠকের কথা ছিল। কর্মকর্তারা শুক্রবার এ কথা জানান। ট্রাম্পের নভেম্বরের ৩০ থেকে ১ ডিসেম্বর জি ২০ বৈঠকে অংশ নিতে বুয়েন্স আয়ার্সে যাওয়ার কথা থাকলেও হোয়াইট হাউস বলছে, তার পক্ষে চলতি মাসের শেষে কলম্বিয়া যাওয়া সম্ভব হচ্ছে না। ভবিষ্যতে সুযোগ পেলে তিনি সেখানে যাবেন। সিএনএন।


সমকামী ধরতে
ইনকিলাব ডেস্ক : সমকামীদের বিরুদ্ধে ধরপাকড় অভিযান শুরু করতে যাচ্ছে পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়া। সমকামীদের ধরতে ইতোমধ্যে হটলাইন চালু করছে দেশটি। দারেস সালাম শহরের কমিশনার পল মাকোন্দা দিজ্জিম টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমরা নগরবাসীকে জানাতে চাই, আপনারা হটলাইনে আমাদের কাছে সমকামী ব্যক্তিদের তথ্য দিন। আমরা তাদের গ্রেফতার করব। বিবিসি।


গাঁজা বেচা যাবে না
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর সর্বোচ্চ আদালত এক আদেশে জানিয়েছে, বিনোদনের জন্য গাঁজা সেবনের উপর সর্বময় নিষেধাজ্ঞা অসাংবিধানিক। তবে গাঁজা সেবন নিয়ন্ত্রণে সিদ্ধান্ত নেয়ার বিষয়টি আইনপ্রণেতাদের উপর ছেড়ে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। গত বুধবার আদেশটি দেওয়া হয়। দিনটিকে ঐতিহাসিক একটি দিন বলে মন্তব্য করেছেন গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সদস্য এবং মাদক আইন সংস্কারের পক্ষে অবস্থান নেওয়া আইনজীবী ফার্নান্দো বলোনজারান। তিনি বলেন, ‘এখন কংগ্রেসকে উদ্যোগী হতে হবে।’ রয়টার্স।


ফ্লোরিডায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি ইয়োগা স্টুডিওতে বন্দুকধারীর হামলায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন আরও চারজন। পরে হামলাকারী নিজেই নিজের গুলিতে নিহত হয়। স্থানীয় সময় ২ নভেম্বর শুক্রবার বিকালে এ হামলার ঘটনা ঘটে। রাজ্য পুলিশ প্রধান মাইকেল ডিলিও এ হামলা ও প্রাণহানির খবর নিশ্চিত করেছেন। হামলাকারীর আত্মহত্যার পর পুলিশ স্থানীয়দের জানিয়েছে, তাদের জন্য এ সংক্রান্ত আর কোনও ‘হুমকি’ নেই। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ