Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাসের ম্যাচে বৃত্ত ভাঙার লড়াই

| প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

লঙার ভার্সনে দল দু’টির পথচলা অনেক দিনের হলেও খুব একটা সুযোগ মেলেনা বড় প্রতিপক্ষদের সঙ্গে নিজেদের শক্তি ঝালিয়ে নিতে। ১৯৯২ সালে সাদা পোষাকে যাত্রা শুরু করা জিম্বাবুয়ে দল এপর্যন্ত খেলেছে মাত্র ১০২টি টেস্ট, তাদের চেয়ে আট বছর পর পথচলা শুরু করেও ৬টি টেস্ট বেশি খেলেছে বাংলাদেশ (১০৮টি)। দু’দলের মুখোমুখিতেও খুব একটা রঙ ছড়াড়াতে পারেনি তারা। ১৪বার মুখোমুখিতে বাংলাদেশ ৫ জয়ের বীপরিতে হেরেছে ৬টিতে, বাকি ৩টি ড্র। সাম্প্রতিক ফর্মও তাড়িয়ে বেড়াচ্ছে দুঃস্বপ্নের মত, টানা হারের বৃত্তে বন্দি দু’দলই। সর্বশেষ ৭ টেস্টে জয়ের মুখ দেখেনি বাংলাদেশ, জিম্বাবুয়ের টালিটি আরো লম্বা- ১২ ম্যাচ।

দু’দলের কারেরই হারানোর কিছু নেই। নেই টেবিলে খুব একটা রদবদলের সম্বাবনাও। টেস্ট র‌্যাঙ্কিংয়ের ৯ম এবং ১০ম দল দুটি যখন মুখোমুখি, বিশ্বেরও তাতে কিছু যাবে আসবে না। তবে ক্রিকেটের অভিজাত ফরম্যাটে পোড় খাওয়া বাংলাদেশ আর জিম্বাবুয়ের লড়াইয়ের ইতিহাসই আলো ছড়াতে পারে এই সিরিজে। আর উপলক্ষ্যটি যখন অষ্টম ভেন্যু হিসেবে টেস্ট অভিষেকের, সিলেট আন্তর্জাতিক ক্রিকট স্টেডিয়ামের এই ম্যাচটি অনেকটাই ‘বিশেষ’ বাংলাদেশ দলের জন্য। জিম্বাবুয়েও চাইবে এই ইতিহাসের অংশ হয়ে নিজেদের হারের টালি থেকে বেড়িয়ে আসতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতিহাসের ম্যাচ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ