Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিলামে তোলা হচ্ছে স্টিফেন হকিংয়ের হুইল চেয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ৪:২৪ পিএম

নিলামে তোলা হচ্ছে বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের সর্বক্ষণের সঙ্গী হুইল চেয়ার ও তার ব্যবহার করা কিছু ব্যক্তিগত সামগ্রী। সব মিলিয়ে হকিংয়ের মোট ২২টি ব্যাবহার সামগ্রী থাকছে এই নিলামের তালিকায়। আর এসবের মধ্যে রয়েছে ‘সিম্পসন’ (এ ব্রিফ হিস্ট্রি অব টাইম বইয়ের একটি পরিচ্ছেদ), সাড়া জাগানো গবেষণাপত্র ‘স্পেকট্রাম অব ওয়ার্মহোলস’ এবং ‘ফান্ডামেন্টাল ব্রেকডাউন অব ফিজিক্স ইন গ্র্যাভিটেশনাল কোলাপ্স’-এর পাণ্ডুলিপি।
সংবাদে আরও বলা হয়, গত ৩১ অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ৯ নভেম্বরের মধ্যে অনলাইনে এ নিলামটি অনুষ্ঠিত হবে। এতে হকিংয়ের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পাঁচটি পিএইচডি গবেষণাপত্রের দাম প্রায় ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার থেকে শুরু করে প্রায় ১ লাখ ৯৫ হাজার মার্কিন ডলারের মধ্যে থাকবে।
এদিকে নিলাম আয়োজক কর্তৃপক্ষের দাবি, ‘নিজের হাতে লেখা হকিংয়ের গবেষণাপত্র যেমন বিজ্ঞানের কাছে এক জ্বলন্ত দলিল, ঠিক তেমনি এগুলো তার ব্যক্তিগত জীবনের অনেক গল্পও বলে।’
অন্যদিকে হকিংয়ের স্মৃতি রোমন্থন করতে গিয়ে নিলাম আয়োজক দলের সদস্য ভেনিং বলছেন, ‘স্টিফেন একইসঙ্গে একজন কিংবদন্তী বিজ্ঞানী এবং খুব ভালো একজন বক্তাও ছিলেন। বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলার পেছনে তার ভূমিকা ছিল অনস্বীকার্য। রসবোধেও তার সঙ্গে পাল্লা দেওয়ার মতো মানুষ বিশ্বে খুব কমই ছিলেন।’ সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ