Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বর্জ্যসহ রাস্তাঘাট পরিচ্ছন্ন করতে নির্দেশ দিলেন বিসিসি মেয়র

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

সদ্য দায়িত্ব নেয়া বরিশালের সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র নির্দেশে নগরীর বর্জ্য আবর্জনা পরিস্কারে কর্তৃপক্ষ কিছুটা নড়ে-চড়ে বসেছেন। গত বুধবার রাতের মধ্যেই অপসারণের কাজ শুরু হয়েছে। নগরীর বেশীরভাগ রাস্তার ময়লা আবর্জনা পরিষ্কার করার পরে গতকাল সকাল থেকে নগরীর কিছুটা ভিন্ন চিত্র চোখে পড়েছে। বেশীরভাগ রাস্তার ধারে ময়লা আবর্জনার বড় জঞ্জাল চোখে পড়েনি। নগর ভবনের পরিচ্ছন্ন বিভাগের দায়িত্বশীলদের মতে, আজকালের মধ্যে পরিস্থিতির আরো উন্নতি হবে। তবে এখনো নগরীর গার্বেজ ইয়ার্ডে স্থান সংকুলানের অভাবে বর্জ্য সংরক্ষণ দুরূহ হয়ে পড়েছে।

জানা গেছে, সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কার্যক্রমে বর্তমানে ৪০টি গার্বেজ ট্রাকের মধ্যে ২৪টি সচল রয়েছে। তবে প্রতিদিন গড়ে ২০টি ট্রাকের সাহায্যে ময়লা আর্জনা পরিষ্কার করার কথা বলছেন কর্তৃপক্ষ। প্রতিদিন এ নগরীতে দেড়শ থেকে পৌনে দুইশ’ টন পর্যন্ত ময়লা আবর্জনা পরিষ্কার করা হচ্ছে। এ মহানগরীতে এখনো প্রায় সোয়া ৩শ’ কিলোমিটার ড্রেনের মধ্যে কাঁচাড্রেন প্রায় ১৮৫ কিলোমিটার। তবে কাঁচা-পাকা সব ড্রেনই নিয়মিতভাবে পরিষ্কার করা হচ্ছে না।

এ পরিস্থিতি যত দ্রুত সম্ভব আরো উন্নত করার কোন বিকল্প নেই বলেও মনে করছেন নগরবাসী। এমনকি যত দ্রুত সম্ভব নগরীর রুদ্ধ পয়ঃনিস্কাশন ব্যবস্থা নির্বিঘ্ন করারও তাগিদ দেয়া হয়েছে। গত কয়েক বছর ধরেই এ নগরীর ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার করা হচ্ছে না। পাশাপাশি নগরীর অনেক ড্রেনের কাছে নানা ধরণের অবকাঠামো তুলতে গিয়ে তার নির্মাণ সামগ্রী দিয়ে পয়ঃনিস্কাশন ব্যবস্থাকে অবরুদ্ধ করে ফেলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ