Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

গুয়ান্তানামো থেকে মুক্ত তালেবানদের কাতার অফিসে যোগদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ৯:০৮ পিএম

গুয়ান্তানামো বেতে অবস্থিত মার্কিন সামরিক কারাগার থেকে মুক্তি পাওয়া আফগানিস্তানের পাঁচ তালেবান কাতারে তালেবানের রাজনৈতিক অফিসে যোগ দিয়েছে। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ কথা জানিয়েছেন। তারা মার্কিন আর্মি সার্জেন্ট বো বার্গদাহির বিনিময়ে মুক্তি পেয়েছিল। তারা এখন আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার আলোচনায় তালেবান প্রতিনিধিদলের সাথে থাকবেন। তালেবান যে শান্তি চায়, এটি তার ইঙ্গিত বলে কাবুলের কয়েকজন আলোচক জানিয়েছেন। তবে কেউ কেউ আশঙ্কা করছেন, মুক্তি পাওয়া এই পাঁচজন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ ছিলেন। তারা আফগানিস্তানে কঠোর ইসলামি শাসন চায়।

কাবুলে রাজনৈতিক বিশ্লেষক হারুন মির বলেন, তালেবান তাদের পুরনো প্রজন্মকে ফিরিয়ে আনছে। এর অর্থ হলো, তারা তাদের নেতৃত্বে পরিবর্তনের কথা ভাবছে না। তিনি আরো বলেন, তালেবান বলছে যে তারা আলোচনার জন্য তৈরি। কিন্তু কাবুলের প্রতিনিধিত্ব করবে কে? সরকার খুবই বিভক্ত। তাদের সামনে এটি একটি বড় চ্যালেঞ্জ।

আফগান-আমেরিকান জালমি খলিলজাদকে আফগানিস্তানবিষয়ক বিশেষ দূত বানানোর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে শান্তি-প্রক্রিয়া বেগমান করতে চাইছে। এটি ইতোমধ্যেই আমেরিকার ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী যুদ্ধে পরিণত হয়ে গেছে। এছাড়া ব্যয় হয়েছে ৯০০ বিলিয়ন ডলারের বেশি।

তবে সরকারি শান্তি পরিষদের সদস্য মোহাম্মদ ইসমাইল কাসিমিয়ার বলেন, খলিলজাদের প্রধান উদ্দেশ্য হলো তালেবান ও আফগান সরকারের মধ্যে সরাসরি আলোচনার ব্যবস্থা করে দেয়া। কিন্তু তালেবান এই আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছে। তারা আফগান সরকারকে যুক্তরাষ্ট্রের পুতুল বলে অভিহিত করছে।

খবরে প্রকাশ চলতি মাসের প্রথম দিকে কাতারে খলিলজাদের সাথে বৈঠক করেছিল তালেবান। তবে বৈঠকের কথা স্বীকার বা অস্বীকার কোনোটিই করেনি যুক্তরাষ্ট্র। সাবেক তালেবান নেতা হাকিম মুজাহিদ বলেন, ওই পাঁচ সদস্যের আলোচক দলে থাকা মানে হলো তারা শান্তি আলোচনাকে ইতিবাচকভাবে দেখছে। তিনি বলেন, ওই সদস্যরা তালেবানের মধ্যে অত্যন্ত শ্রদ্ধাভাজন। তাদের কথার মূল্য রয়েছে। সূত্র: তোলো নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ