Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাম্বিয়ায় পাওয়া গেছে এক কেজি ওজনের পান্না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ৩:৫২ পিএম

জাম্বিয়ার পান্না খনিতে পাওয়া গেছে ১.১ কেজি (৫ হাজার ৬৫৫ ক্যারেট) ওজনের একটি স্বচ্ছ পান্না। বিশ্বের বৃহত্তম পান্না সন্ধানী প্রতিষ্ঠান জেমফিল্ড সোমবার এক বিবৃতিতে জানায়, কানজেম অঞ্চলে লুফওয়ানিয়ামায় তাদের একটি পান্না খনিতে এক কেজি ১০০ গ্রাম ওজনের একটি স্বচ্ছ পান্না পাওয়া গেছে। খবর সিএনএন।
পান্নাটির নাম দেয়া হয়েছে ‘ইনকালামু’। যার অর্থ স্থানীয় জাম্বিয়ান ভাষায় দাঁড়ায় ‘সিংহ’। নভেম্বরে সিঙ্গাপুরে নিয়ে এটি টুকরো টুকরো করে নিলামের মাধ্যমে বিক্রি করা হবে।
বিবৃতিতে বলা হয়েছে, এই পাথরটি ‘অসাধারণ স্বচ্ছ এবং একটি ভারসাম্য পূর্ণ সুবর্ণ সবুজ রঙের’।
ভূতাত্ত্বিক দেবপ্রিয় রক্ষিত ও পান্না খননকারী রিচার্ড কাপেতা ২ অক্টোবর একটি উন্মুক্ত খনিতে এই পান্নাটি খুঁজে পান।
বাজারে পান্নার ব্যাপক চাহিদা রয়েছে। পান্না খুবই দুর্লভ এবং হীরার চেয়েও মূল্যবান। বিশ্বের সবচেয়ে বেশি পান্না খনি রয়েছে জাম্বিয়া, কলম্বিয়া এবং ব্রাজিলে।
জেমফিল্ডের রত্ন বিশেষজ্ঞ ইলেনা বাসাগলিয়া বলছেন, জাম্বিয়ার উচ্চ মানের পান্নার চাহিদা দিন দিন বাড়ছে। বিশেষ করে ইউরোপের বড় বড় ব্র্যান্ডগুলোর কাছে। জাম্বিয়ার পান্নার সমৃদ্ধ রঙ এবং চমৎকার স্বচ্ছতা রয়েছে।
জেমফিল্ডের খনিতে পাওয়া এটিই সবচেয়ে বড় আকৃতির পান্না নয়। এর আগে ২০১০ সালে জাম্বিয়ার একটি খনি থেকে তারা ৬,২২৫ ক্যারেট ওজনের পান্না খুঁজে পায়। পান্নাটির বিশালাকৃতির জন্য একে ‘হাতি’ নাম দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ