Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ বিকালে প্রেসিডেন্টের সঙ্গে ইসির সাক্ষাৎ

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১২:৩০ এএম, ১ নভেম্বর, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচন তফসিলের বিষয়ে অবগত করতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে আজ বৃহস্পতিবার বিকেলে ৪টায় সাক্ষাত করবে কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যর কমিশন। এই বৈঠকে প্রেসিডেন্টের কাছে আগামী নির্বাচনের তফসিল ও ভোটের সম্ভাব্য তারিখের প্রস্তাব উপস্থাপন করবে কমিশন।
গতকাল বুধবার প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন ইনকিলাবকে এ তথ্য জানান। প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের দিনক্ষণ নির্ধারণ এবং নির্বাচনের সার্বিক প্রস্ততিও তুলে ধরবেন প্রধান নিবাচন কমিশনার। প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো:রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী অংশ নিবেন। এছাড়াও ইসি সচিব হেলালুদ্দীন আহমদও সাক্ষাতে উপস্থিত থাকবেন। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আমেরিকা থেকে গতকাল রাতেই দেশে ফেরায় সঙ্গে সাক্ষাতে তার অংশগ্রহণ নিয়ে যে অনিশ্চিয়তা ছিল তা কেটে গেছে।
প্রতিটি নির্বাচনের তফসিল ঘোষণার আগে রেওয়াজ অনুযায়ী নির্বাচন কমিশন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে। সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছিল। ২০১৪ সালের ২৫ নভেম্বর দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ১৯ নভেম্বর বঙ্গভবনে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছিল। প্রেসিডেন্টের সঙ্গে আজকের সাক্ষাতের পর আগামী শনিবার কমিশন সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় ভোটের তারিখ নির্ধারণ করা হতে পারে। তারপর প্রধান নির্বাচন কমিশনারের জাতির উদ্দেশ্যে ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে রেকর্ডিং করা হতে পারে। জাতির উদ্দেশ্যে ভাষণের মাধ্যমে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন সিইসি। যদিও ভাষণের আগে শেষবারের মতো আরেকটি কমিশন সভা অনুষ্ঠিত হবে।
জানা গেছে, গত ৩০ অক্টোবর থেকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। এই দিন থেকে আগামী ৯০ দিনের মধ্যে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

ইভিএম ব্যবহারে বাধা নেই

মন্ত্রিসভায় পাস হওয়ার এক সপ্তাহ পার না হতেই সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অধ্যাদেশ জারি করা হয়েছে। এতে করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে আর কোনো বাধা রইলো না।
গতকাল বুধবার প্রেসিডেন্ট এ অধ্যাদেশে স্বাক্ষর করেন। এরপরই তা গেজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়।
গতকাল রাতে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট অধ্যাদেশে স্বাক্ষর করেছেন বলে শুনেছি। এরপরই তা গেজেট আকারে প্রকাশের জন্য যাবে। সংশোধনীর বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, সংশোধিত আরপিও আইন মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভা হয়ে প্রেসিডেন্টের কাছে গিয়েছি। এ কারণে কী ধরনের সংশোধনী এসেছে তা এই মুহূর্তে বলতে পারছি না।
গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এর ফলে নির্বাচন কমিশন ভোট গ্রহণে ইভিএম ব্যবহার করতে পারবে। ওই বৈঠকের পর সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, সংসদ অধিবেশন শেষ হওয়ায় এখন অধ্যাদেশের মাধ্যমে আরপিও সংশোধনের প্রস্তাব আইনে পরিণত হবে।
গত ৩০ আগস্ট আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন করে কমিশন। এরপর ৩ সেপ্টেম্বর সেটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় ইসি। পরে আইন মন্ত্রণালয় থেকে সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। পরে পাস করে মন্ত্রিসভা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ