Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ওসমানীনগরে ছয় মাসে মহাসড়কে ঝরেছে ২৪ প্রাণ

অনেকেই পঙ্গুত্ববরণ করেছেন

আবুল কালাম আজাদ, বালাগঞ্জ (সিলেট) থেকে: | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সিলেটের ওসমানীনগরে বেড়েই চলেছে সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা। সম্প্রতি সড়ক দুর্ঘটনা আরো বৃদ্ধি পেয়েছে। গত ৬ মাসে সিলেট-ঢাকা মহাসড়কের ওসমানীনগর অংশে প্রায় ২৫টি দুর্ঘটনায় নারী-শিশুসহ ২৪ জন নিহত ও প্রায় ৫৫ জন আহত হয়েছেন। সর্বশেষ গত রোববার রাত সাড়ে ১২টায় এনা গাড়ির বেপরোওয়া গতিতে চালানোর কারণে প্রাণ হারান ২ যাত্রী।
বিভিন্ন তথ্যে দেখা যায়, মহাসড়কের ওসমানীনগর অংশে ৬ মাসে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত ও ৫৫ জন আহত হয়েছে। গত ১৫ অক্টোবর সড়ক দুর্ঘটনায় এক ইউপি নারী সদস্য নিহত হন। ৪ অক্টোবর পৃথক সড়ক দুর্ঘটনায় চালকসহ ২ জনের প্রাণহানী হয়। গত ২৬ জুলাই ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে বরসহ সাতজন নিহত এবং তিনজন আহত হন।
এ ছাড়া গত জুন মাসে আটটি দুর্ঘটনায় ছয়জন নিহত ও ৯ জন আহত এবং মে মাসে ৫ দুর্ঘটনায় দু’জন নিহত ও পাঁচজন আহত হয়েছে। নিহতদের মধ্যে চারজন মোটরসাইকেল আরোহী, সাতজন যাত্রী, দু’জন চালক ও দু’জন পথচারী রয়েছেন। দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ অনেকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করলেও সেই হিসাব প্রকাশ্যে আসেনি। এ ছাড়া দুর্ঘটনায় আহতদের অনেকেই পঙ্গুত্ববরণ করেছেন।
এদিকে বিগত প্রায় দেড় বছরে তাজপুর ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া তথ্য মিলিয়ে দেখা যায়, এ সময় মহাসড়কের হবিগঞ্জের নবীগঞ্জ থেকে লালাবাজারের একাংশ পর্যন্ত এলাকায় অন্তত ১২৭টি দুর্ঘটনায় নারী-শিশুসহ আড়াই শতাধিক লোক হতাহত হয়েছে। এসব দুর্ঘটনার জন্য ফিটনেসবিহীন গাড়ি, চালকের অদক্ষতা ও বেপরোয়া গতিকে দায়ী করছে সচেতন মহল। এ সব দুর্ঘটনার ফলে এই জনপদের মানুষের মনে এক অজানা আতঙ্ক বিরাজ করছে। কখন যে কাকে রাস্তার মধ্যে অকালে প্রান দিতে হয়। সড়কের আইন সঠিকভাবে প্রয়োগ করা হলে দুর্ঘটনা কমে আসবে বলে মনে করেন এলাকার সচেতন মহল।
মাহবুবুর রহমান নামক এক ব্যক্তি বলেন, এ সমস্যা নিয়ে আমাদের মন্ত্রী, এমপি, চেয়ারম্যানসহ প্রশাসনের কারো কোনো মাথা ব্যাথা নেই। যার কারণে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা ঘটেই চলেছে। শেরপুর হাইওয়ে থানার ওসি বিমল চন্দ্র ভৌমিক বলেন, অদক্ষ্য চালকের বেপরোয়া গতি, ওভারলোডিং ও ফিটনেসবিহীন গাড়ির কারণে দুর্ঘটনা ঘটছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ