Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০ হাজার টন টমেটো সংগ্রহ করবে প্রাণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ৮:২৯ পিএম

সস্, কেচাপ, টমেটো পেস্টসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করতে চলতি বছর ২০ হাজার টন টমেটো সংগ্রহ করবে দেশের সর্ববৃহৎ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ। এ লক্ষ্যে সোমবার (২ জানুয়ারি) রাজশাহীর গোদাগাড়ী বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে (বিআইপি) প্রাণ এর টমেটো সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৩ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পাশাপাশি নাটোরের একডালায় অবস্থিত প্রাণ এগ্রো লিমিটেডে কারখানার মাধ্যমে আগামী সপ্তাহ থেকে টমেটো সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হবে।

 

এ বিষয়ে বিআইপি’র জেনারেল ম্যানেজার সারোয়ার হোসেন বলেন, “রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, দিনাজপুর, পাবনা ও নওগাঁ অঞ্চল থেকে এবার টমোটো সংগ্রহ শুরু হয়েছে। সারাদেশে প্রাণ এর ১০ হাজারের অধিক চুক্তিভিত্তিক কৃষক প্রায় ২২০০ বিঘা জমিতে টমেটো চাষ করেছেন। বিঘা প্রতি গড়ে ১০ টন ফলন পাওয়া যেতে পারে। এ সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম চলবে টমেটোর সরবরাহ থাকা সাপেক্ষে”।

 

প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল বলেন, “টমেটো সংগ্রহের পর কারখানায় প্রসেসিং করা পাল্প থেকে সারাবছর সস্, কেচাপ, টমেটো পেস্টসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করা হয়। টমেটো থেকে উৎপাদিত সস-কেচাপ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক জনপ্রিয় ও প্রচুর চাহিদা রয়েছে। প্রাণ এর কারখানায় বছরে ১৮,০০০ টন টমেটো সস উৎপাদন করার সক্ষমতা রয়েছে”।

 

তিনি আরও বলেন, “দেশের বাইরেও প্রাণ এর সস্-কেচাপ এর ভাল চাহিদা রয়েছে এবং ক্রমেই বাজার প্রসারিত হচ্ছে। বর্তমানে প্রাণ এর সস্-কেচাপ মালেয়শিয়া, সংযুক্ত আরব আমিরাত, আমেরিকা, ইটালি, সুইডেনসহ বিভিন্ন দেশে নিয়মিত রপ্তানি হচ্ছে। এই বাজার আরও বাড়াতে কাজ চলছে। তাই যত বেশি বাজার তৈরি হবে, কৃষকরা তত বেশি লাভবান হবেন”।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ