Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ন্যাটোর সঙ্গে পাল্লা দিতে রাশিয়ায় নতুন মিসাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৭:০২ পিএম

যেকোনো যুদ্ধের জন্য প্রস্তুতি স্বরূপ রাশিয়ার অস্ত্রাগারে মজুদ রাখা হয়েছে শব্দের চেয়ে আট গুণ বেশি গতি সম্পন্ন মিসাইল। বিষয়টি নিশ্চিত করে মস্কোর সামরিক কাউন্সিলের প্রধান ভিক্টর বন্দারেভ বলছেন, ‘রাশিয়ার তৈরি ‘জিরকন’ নামের এ ক্রজ মিসাইলটি বর্তমানে দেশটির অস্ত্রাগারে মজুদ রাখা হয়েছে।’
এ দিকে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়, সেই মিসাইলটির গতি শব্দের চেয়ে আট গুন বেশি। মূলত যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং চীনের সঙ্গে অস্ত্র প্রতিযোগিতায় পাল্লা দিতে ইতোমধ্যে তৈরি করা হয়েছে সেই মিসাইলটি। এমনকি এই মারণাস্ত্রটি ন্যাটো মিসাইল ইন্টারেসপ্টরকেও গুঁড়িয়ে দিতে সক্ষম বলে দাবি রুশ কর্তৃপক্ষের। চলতি বছরের জুন মাসে শেষবারের মতো সফলভাবে পরীক্ষা করা হয় এই মিসাইলটি।
এ বিষয়ে মস্কোর সামরিক কাউন্সিলের প্রধান আরও উল্লেখ করেন, ‘গত ২০ বছর যাবত টানা পরিশ্রমের পর ইতোমধ্যে মিসাইলটি সম্পূর্ণ তৈরি করা হয়েছে। মূলত রাশিয়ার মিসাইল লঞ্চার, যুদ্ধজাহাজ এবং সাবমেরিনে থাকবে এই মিসাইলটি। শত্রুপক্ষের জাহাজ ধ্বংস করতে এটি ঘণ্টায় প্রায় ৬১৩৮ মাইল বেগে অন্তত ৬৫০ মাইল পর্যন্ত যেতে পারবে।
সে সময় ভিক্টর বন্দারেভ আরও বলছেন, ‘এটি ১৯৯৫ সালে প্রথম জনসম্মুখে আনা হয়। বর্তমানে রাশিয়ার কাছে রয়েছে, বম্বার, ট্যাকটিক্যাল মিসাইল, ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল, এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম, পরমাণু মিসাইল।’
উল্লেখ্য, মূলত ন্যাটোর সঙ্গে পাল্লা দিতেই কয়েক বিলিয়ন ডলার খরচ করছে রাশিয়া। হাইপারসনিক মিসাইলের লড়াইয়ে মস্কো অন্তত ১৫ বছর এগিয়ে থাকবে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • ১ নভেম্বর, ২০১৮, ৪:২২ এএম says : 0
    well come Russian new missile .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ