Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপে সময় পেছানো হয়েছে এক ঘণ্টা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ৫:৫৬ পিএম | আপডেট : ৬:১৩ পিএম, ২৯ অক্টোবর, ২০১৮

ইউরোপের অনেক দেশেই ঘড়ির কাটা এক ঘণ্টা পরিবর্তন হয়েছে রোববার রাতে। বছরে দুইবার দিনের আলো সঞ্চয়ের (ডিএসটি) ফলে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পরিবর্তন করা হয়। খবর দি ইন্ডিপেন্ডেন্ট।

এর ফলে একবার সামনে আরেকবার পেছনে এভাবে এক ঘণ্টা পরিবর্তন হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ২৮ অক্টোবর রবিবার স্থানীয় সময় রাত ৩টায় আরেকবার সময়ের পরিবর্তন করা হয়। এখন থেকে স্থানীয় সময় যখন রাত ৩টা তখন ঘড়িতে রাত হবে ২টা।

উল্লেখ্য, ইউরোপের কয়েকটি দেশে প্রতি গ্রীষ্ম ও শীতকালে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের ওপর এক ঘণ্টা পরিবর্তন করা হয়। এর আগে গত বছর ২৫ মার্চ (ডিএসটি) ঘড়ির কাঁটা এক ঘণ্টা বাড়ানো হয়েছিল। একইভাবে ২৯ অক্টোবর শীতকালে এক ঘণ্টা পেছানো হয়।

ডিএসটি সময়ের পরিবর্তন ইউরোপের কয়েকটি দেশসহ আরও কয়েকটি দেশে সময় পরিবর্তন হয়ে থাকে। জার্মানিতে ৩০ এপ্রিল ১৯১৬ সাল থেকে ডিএসটি সময় পরিবর্তন শুরু হয়।

ইউরোপের অনেক দেশেই সময়ের পরিবর্তনের ফলে ২৮ অক্টোবর রাত ২টার পর থেকে বাংলাদেশের সঙ্গে সময়ের ব্যবধান হবে ৫ ঘণ্টা।

এদিকে, ইউরোপীয় কমিশন আগামী ২০১৯ সালে মৌসুমী ঘড়ি সময় পরিবর্তনের জন্য একটি খসড়া নির্দেশিকা জারি করে বিধি প্রনয়নের প্রস্তাব দিয়েছে। ২০১৯ সাল হতে পারে ইউরোপের সর্বশেষ সময় পরিবর্তন।

ইউরোপীয় কমিশনের সভাপতি জিয়ান ক্লাউড জানকার বলেন, ঘড়ি সময় পরির্বতন করা বন্ধ করা উচিত। তবে এ ব্যাপারে সদস্য রাষ্ট্রগুলো তার দেশের নাগরিকদের জন্য সিদ্ধান্ত নিতে পারে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সময়

২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ