Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মন্ত্রীকে অপহরণের চেষ্টায় সঙ্কট বাড়ল শ্রীলঙ্কায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ৮:৪৩ পিএম | আপডেট : ৮:৫৩ পিএম, ২৮ অক্টোবর, ২০১৮

জট আরও বাড়ল শ্রীলঙ্কায়। প্রথমে প্রধানমন্ত্রী, তার পর পার্লামেন্টই বরখাস্ত করে বিরল সাংবিধানিক সঙ্কট তৈরি করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা। এ বার তার বিরুদ্ধে উঠল মন্ত্রীকে অপহরণে মদত দেওয়ার অভিযোগ। সিরিসেনাপন্থী কিছু সমর্থক দেশের পেট্রোলিয়াম মন্ত্রী অর্জুনা রণতুঙ্গাকে অপহরণ করার চেষ্টা করলে গুলি চালান তার দেহরক্ষীরা। এতে তিন জন আহত হয়েছে বলে জানা গেছে সংবাদ মাধ্যম সূত্রে।
গত শুক্রবার রাতে দেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘেকে বরখাস্ত করে রাজাপক্ষেকে প্রধানমন্ত্রী হিসেবে বসিয়েছিলেন মৈত্রীপালা সিরিসেনা। বরখাস্ত করার সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে পার্লামেন্টে জরুরি অধিবেশন ডেকে নিজের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন বলেছিলেন সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী রনিল। কিন্তু তাকে সেই সুযোগ না দিতে খাস পার্লামেন্টই বরখাস্ত করে দিয়েছিলেন সিরিসেনা। শ্রীলঙ্কায় তৈরি হয়েছিল সাংবিধানিক সঙ্কট। আর তা প্রথম হিংসা দেখল রবিবার। কলম্বো শহরে চলল গুলি। যাতে আহত হলেন তিন জন।
শনিবারের পর রবিবারও দিনভর নাটক জমজমাট ছিল এই দ্বীপরাষ্ট্রে। হাজার চেষ্টা করেও বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘেকে তার বাসভবন থেকে বের করা সম্ভব হয়নি। তার সমর্থকেরা প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে অবরোধের প্রাচীর তৈরি করে থাকায় রনিলকে প্রধানমন্ত্রীর বাসভবন থেকে বের করা সম্ভব হয়নি। বিক্রমসিংঘের দাবি, তাকে বরখাস্ত করার সিদ্ধান্ত বেআইনি, তাই তিনি প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়বেন না।
বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল নিজেকে এখনও প্রধানমন্ত্রী বললেও, সূত্র মতে, আরেক সদ্যনিযুক্ত প্রধানমন্ত্রী রাজাপক্ষে খুব তাড়াতাড়ি নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করবেন। তার সমর্থকেরা ইতিমধ্যেই দু’টি সরকারি সংবাদমাধ্যমের দখল নিয়েছেন বলে জানা যাচ্ছে সংবাদ সংস্থা সূত্রে। যদিও শ্রীলঙ্কা পার্লামেন্টের স্পিকারের অবস্থান এখনও বিক্রমসিংঘের আশার আলো জিইয়ে রেখেছে। তিনি এখনও বিক্রমসিংঘেকে বরখাস্ত করার সিদ্ধান্ত মেনে নেননি। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের মধ্যে নিয়েই নতুন নেতা নির্বাচিত করার দাবি রেখেছেন তিনি।



 

Show all comments
  • mashrequl khan ২৮ অক্টোবর, ২০১৮, ১০:৪৭ পিএম says : 0
    তৃতীয় বিশ্বে নানা কারনে রাজনীতি অতি লাভজনক পেশা। তাই এই রাজনীতিতে বিশ্বাস ভঙ্গের প্রবননতা খুব বেশী। শ্রীলঙ্কায় গৃহ বিবাদ পুনরায় গৃহ যুদ্বের দিকে নিয়ে না গেলেই মঙ্গল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ