Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ওমানে নেতানিয়াহু
ইনকিলাব ডেস্ক : কোনও রকমের পূর্ব ঘোষণা ছাড়াই উগসাগরীয় আরব দেশ ওমান সফর করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শুক্রবার তার কার্যালয় থেকে জানানো হয়েছে, সফরকালে ওমানের শাসক সুলতান কাবুসের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি। সপ্তাহের শুরুর দিকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ওমান সফর করেন। সাতটি আরব উপসাগরীয় দেশের কোনটির সঙ্গেই আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই ইসরাইলের। গত কয়েক বছরে এসব দেশের সঙ্গে সম্পর্ক জোরালো ওপর গুরুত্ব দিচ্ছেন নেতানিয়াহু। তবে এসব উদ্যোগের বেশিরভাগ ক্ষেত্রেই আনুষ্ঠানিক কোনও প্রমাণ থাকে না। মিডল ইস্ট আই।

আমন্ত্রণ প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগির বাগদত্তা হেতিস চেঙ্গিসকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন। খাশোগি হত্যাকান্ড নিয়ে ট্রাম্পের মন্তব্যের স্ব-বিরোধিতার কথা উল্লেখ করে তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট তার মন্তব্যের মধ্য দিয়ে কেবল সহানুভূতি আদায়ের চেষ্টা করছেন। হেতিস জানিয়েছেন, হত্যা তদন্তে যুক্তরাষ্ট্র যথাযথ পদক্ষেপ নিলেই কেবল তিনি হোয়াইট হাউসে যাওয়ার আমন্ত্রণ গ্রহণ করবেন। বিবিসি।

কলকাতা বিমানবন্দর
ইনকিলাব ডেস্ক : ভারতে পাখির সঙ্গে ধাক্কায় সংঘটিত বিমান দুর্ঘটনায় কলকাতা বিমানবন্দর শীর্ষে অবস্থান করছে বলে জানিয়েছে দেশটির ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন(ডিজিসিএ)। এক প্রতিবেদনে বলা হয়, ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে কলকাতা বিমানবন্দর। স¤প্রতি একটি জরিপ করেছে ভারতীয় নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ। এই জরিপের ভিত্তিতে করা একটি রিপোর্ট পাঠানো হয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষকে। এবিপি আনন্দ।

গোঁড়া ট্রাম্প সমর্থক
ইনকিলাব ডেস্ক : এক ডজনের বেশি লোকের কাছে ডাকযোগে বিস্ফোরক পাঠানোর দায়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ফ্লোরিডার এক গোঁড়া ট্রাম্প সমর্থকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তাকে আটকের মধ্য দিয়ে দেশটির মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে বোমা আতঙ্ক ছড়িয়ে দেয়ার চেষ্টার ইতি ঘটেছে। এ ঘটনায় দ্রুত তদন্তের শেষে ফোর্ট লৌডারড্যালের কাছ গাড়ির যন্ত্রাংশ বিক্রির স্টোর থেকে ৫৬ বছর বয়সী সিজার আল্টেরি সায়োক জুনিয়রকে গ্রেফতার করা হয়। রয়টার্স।

আফগানিস্তানে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের মধ্যাঞ্চলে পুলিশ কর্মকর্তা ও কর্মীবাহী একটি বাসকে লক্ষ্য করে চালানো আত্মঘাতী গাড়ি বোমা হামলায় শনিবার পাঁচ জন নিহত ও ১২ জন আহত হয়েছে। দেশটির কর্মকর্তারা একথা জানান। প্রাদেশিক পুলিশের মুখপাত্র হেকমাতুল্লাহ্ দুররানি বলেন, তালেবান জঙ্গিরা ওয়ারদাকের প্রাদেশিক রাজধানী মাইদান শারে এই হামলা চালায়। তারা এই বিস্ফোরণের দায়িত্ব স্বীকার করেছে। দুররানি বলেন, বাসটি পুলিশের একটি কম্পাউন্ডের মূল ফটকে পৌঁছানো মাত্রই এই বিস্ফোরণ ঘটে। নিহতদের মধ্যে দুই কর্মকর্তা ও তিন কর্মী রয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ