Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীতের সবজি বাজারে দামে আগুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

রাজধানীজুড়ে কিছুটা ঠান্ডা আবহাওয়া প্রমান দিচ্ছে শীতের উপস্থিতি। পুরোপুরি শীত না আসলেও রাজধানীর বাজারগুলোতে পাওয়া যাচ্ছে বিভিন্নরকম শীতকালিন সবজি। তবে এসব সবজির জন্য চড়া দাম গুনতে হচ্ছে ক্রেতাদের।
গতকাল বাজার ঘুরে দেখা গেছে, দাম কিছুটা বেশি হলেও বাজারে পাওয়া যাচ্ছে পালং শাক, লাল শাক, সরিষা শাকসহ বেগুন, মুলা, লাউ, শিম, টমেটো, গাজর, বাঁধাকপি, ফুলকপিসহ বিভিন্ন শীতকালীন সবজি।
কারওয়ান বাজারে প্রতি পিস বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩৫ টাকায়, প্রতি পিস ফুলকপি ৪০ থেকে ৪৫ টাকা, টমেটো বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে। শিমের দাম প্রতি কেজি ১২০ থেকে ১৪০ টাকা। প্রতি পিস লাউ সাইজ অনুসারে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা দরে।
বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা, বেগুন ৫০ থেকে ৭০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা, গাজর ৮০ থেকে ১০০ টাকা, ঝিঙা ৫০ থেকে ৬০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, কাকরোল ৪৫ থেকে ৬০ টাকা, জালি কুমড়া প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।
বাজারে শাকের দাম কিছুটা কমেছে। কলমি শাক প্রতি আটি ৫ থেকে ৭ টাকা, লাল শাক ৭ থেকে ১০ টাকা, লাউ শাক ২৫ থেকে ৩৫ টাকা ও পালং শাক ২৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।
ব্যবসায়ীরা বলছেন, বাজারে এখন শীতের আগাম সবজির সরবরাহ বেড়েছে। এখন দেশি টমেটোও বাজারে আসতে শুরু করেছে। তবে দেশি টমেটোর দাম এখন চড়া। কিছুদিন পর টমেটোর দামও কমে যাবে। সপ্তাহ খানিকের মধ্যেই শীত কালিন সবজির দাম কমবে বলে দাবি করেন ব্যবসায়ীরা।
এদিকে ডিমের দামও রয়েছে আগের সপ্তাহের ন্যায়ই। বেশিরভাগ খুচরা দোকানে ৩৮ টাকা হালি বা সাড়ে নয় টাকা পিস দরে বিক্রি হচ্ছে ডিম। কিন্ত পাইকারি বাজারে যার শুধু ডিমই বিক্রি করেন তারা রাখছেন ১০৫ থেকে ১১০ টাকা ডজন।
চালের বাজার ঘুরে সপ্তাহের ব্যবধানে দামে তেমন কোনো পার্থক্য দেখা যায়নি। মোটা গুটি স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকায়। এছাড়া পাইজাম ৪৩ টাকা, মিনিকেট ৫৫ টাকা নাজিরশাইল ৬২ থেকে ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ