Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চলিত সংসদেই আরপিও সংশোধন বিল পাস হবে -সাংবাদিকদের ইসি সচিব

নির্বাচন ডিসেম্বরের মধ্যেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১১:৩৪ পিএম

ডিসেম্বরের মধ্যেই আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তবে ডিসেম্বরের কোন সপ্তাহে নির্বাচন হবে সেটা নির্দিষ্ট করে বলা যাবে না। আরপিও চলিত সংসদেই পাশ হবে।
গতকাল বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব সাংবাদিকদের একথা বলেন। তিনি বলেন, আশা ইসি সচিবের আরপিও সংশোধন করার জন্য আইন মন্ত্রণালয় থেকে ভোটিং সম্পন্ন হয়ে তা এখন মন্ত্রিপরিষদে আছে। আশা করছি চলতি সংসদে সেটি পাশ হয়ে যেতে পারে। ডিসেম্বরের কোন সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন সপ্তাহে হবে, সেটা এখনই বলতে পারছি না। তবে আশা করছি, ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ১ নভেম্বর প্রেসিডেন্টের সঙ্গে নির্বাচন কমিশনারদের সাক্ষাতের পরে একটি কমিশন সভা অনুষ্ঠিত হবে।
ইসি সচিব বলেন, ওই সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা করবেন। ইভিএম ব্যবহার প্রসঙ্গে ইসি সচিব বলেন, ইভিএমে খুব সহজেই ভোট প্রদান করা যায়। স্মার্ট কার্ড না থাকলেও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ডের নাম্বার দেয়ার পর আঙ্গুলের ছাপ দিলেই ভোট দেয়া যাবে।
ইভিএমে ভোট প্রদানের ক্ষেত্রে অপব্যবহারের সুযোগ আছে কি না প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটার সুনির্দিষ্ট হলে সেই ভোটারের আঙ্গুলের ছাপ মেশিনে গ্রহন করলে অ্যাসিষ্ট করার জন্য একটি অপশন আছে। অন্ধ ব্যক্তি ভোট দিতে আসলে তিনি নিজে ভোট দিতে পারেন না, তার ভোট প্রদানে ভোটগ্রহণ কর্মকর্তার অ্যাসিষ্ট করার একটি বিধান আছে। সেখানে কোনও অপব্যহার করার সুযোগ নেই। কারণ সেখানে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট সবাই থাকবেন। গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধন করার জন্য আইন মন্ত্রণালয় থেকে ভেটিং সম্পন্ন হয়ে তা এখন মন্ত্রিপরিষদে আছে। আশা করছি চলতি সংসদে সেটি পাস হয়ে যেতে পারে।
আরপিও পাস না হলে কী হবে এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, স্বাভাবিক ভাবে সংসদের অবর্তমানে বিষয়টা থাকে সেটাই হতে পারে। আমাদের যে মূল আইন আরপিও সেটাও কিন্তু অধ্যাদেশের মাধ্যমে হয়েছে। আরপিও সংশোধন সংসদে পাস না হলে সংসদের অবর্তমানে অধ্যাদেশের মাধ্যমে পাস করা যেতে পারে। পরবর্তী সংসদের প্রথম অধিবেশনে এটা আইনে পরিণত হতে পারে। তবে যেহেতু সংসদ ২৯ তারিখ পর্যন্ত চলবে, তাই এটি পাস হওয়ার সম্ভবনা রয়েছে বলেও আশা প্রকাশ করেন তিনি।
সচিব বলেন, ইভিএমের প্রচার এবং জনপ্রিয়তা বাড়ানোর জন্য আগামী ২৭ তারিখ ৮টি অঞ্চলে ইভিএম প্রদর্শণী মেলা করা হবে। সেখানে নির্বাচন কমিশনাররা এবং ইসির কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
উল্লেখ্য, সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবরের পর ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ