Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের আশা নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে

সাংবাদিকদের বার্নিকাট

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:৪৫ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে বলে মনে করেন । ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লম বার্নিকাট। তিনি বলেন, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য গ্রহণযোগ্য বিরোধী দলের অংশগ্রহণ দরকার। এজন্য সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। বার্নিকাট বলেন, আমি আশা করছি আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে। ওই নির্বাচনে সব দল অংশ নেবে। একটি অংশগ্রহণমূলক নির্বাচন হবে বলে আমার প্রত্যাশা।
গতকাল সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
অন্য এক প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমি সব দলের সঙ্গে বৈঠক করেছি। তাদের বলেছি, সহিংসতার পথে না গিয়ে শান্তির পথে থাকতে এবং নির্বাচনে অংশ নিতে। যুক্তরাষ্ট্র আশা করে আগামী নির্বাচন বেশিরভাগ দলের অংশ গ্রহণে, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে। এতে এ দেশের অর্থনীতির যে অগ্রযাত্রার গল্প গত কয়েক বছরে লেখা হচ্ছে তা অব্যাহত থাকবে।
বার্নিকাট বলেন, যেকোনো দেশের আর্থিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতা নির্ভর করে সে দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে পরিচালিত গণতান্ত্রিক শাসনের ওপর।
এক প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য গ্রহণযোগ্য বিরোধী দলের অংশগ্রহণ দরকার। এজন্য সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। সব দল নির্বাচনে না আসলে জনগণ ভোটাধিকার প্রয়োগ করতে পারে না। এজন্য ভোটারদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। কারণ, মানুষের প্রয়োজন একটি স্থিতিশীল দেশ।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, বিরোধী দলগুলোকে নির্বাচনে আনাটাও জরুরি। কারণ নির্বাচনে সব দলের অংশগ্রহণ না থাকলে সেটা অংশগ্রহণমূলক হয় না। তিনি বলেন, বাংলাদেশের স্থিতিশিলতা মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যাশা করে। বাংলাদেশের মানুষের প্রত্যাশা পূরণে সরকার আন্তরিক বলে বিশ্বাস করি। সকল দলের অংশগ্রহনে, নিরপেক্ষ, শান্তিপূর্ণ নির্বাচন সকলের প্রত্যাশা। দেশের গণতন্ত্র সমুন্নত রাখতে সকল রাজনৈতিক দল আন্তরিক হবেন বলে আশা করি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। তৈরী পোশাক শিল্পে অভূতপূর্ব উন্নতি সাধান করেছে। বাংলাদেশের তৈরী পোশাক আমদানিকারক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র এক নম্বরে। এ শিল্পের নিরাপদ কাজের পরিবেশ ও শ্রম অধিকারে অনেক উন্নতি হয়েছে। রানা প্লাজা দুর্ঘটনার পর এ্যাকোর্ড, এ্যালায়েন্স, তিন রাষ্ট্রদূত ও ৫ সচিবের কমিটি তৈরী পোশাক শিল্পকে নিরাপদ করতে অনেক অবদান রেখেছে। বার্নিকাট বলেন, বাংলাদেশ এ খাতে দক্ষতার সাথে কাজ করছে। মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে বাংলাদেশের সাথে সফল বাণিজ্য করছে। দিনদিন এ বাণিজ্য বাড়ছে। বাংলাদেশে মার্কিন বিনিয়োগ আছে, আগামীতে আরো বাড়বে।
সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বিগত ২০১৪ সালে জাতীয় নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করে, নির্বাচন প্রতিহত করার নামে প্রিজাইডিং অফিসার, পুলিশ ও সাধারণ মানুষ হত্যা করেছে। অগ্নিসন্ত্রাস করে দেশব্যাপী মানুষ পুড়িয়ে হত্যা করেছে। নির্বাচন ঠেকাতে পারেনি। এটি তাদের সঠিক পথ ছিল না, এখন তা বুঝতে পেরেছে। সে সময় নির্বাচনে অংশ না নেওয়া ভুল সিদ্ধান্ত ছিল। বিএনপি আবারো সে ভুল করবে বলে আমার মনে হয় না।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের সংবিধান অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন সঠিক সময়ে অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন স্বাধীনভাবে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করবে। বর্তমান সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকবে। এ সময় সরকার শুধু রুটিনওয়ার্ক করবে। এ নির্বাচনে দেশের সব দল অংশগ্রহণ করবে বলে আমি বিশ্বাস করি। কোনো দলকে বাদ দিয়ে আমরা নির্বাচন করতে চাই না।
ব্রিফিংকালে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসু ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হকসহ সিনিয়র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ