Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অষ্টাদশ সংশোধনী পাস করুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

নির্বাচনকালীন সরকার ও তার রুটিন কাজের বিধান রেখে সংসদে সংবিধানের অষ্টদশ সংশোধনীর পাসের দাবী জানিয়েছেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম। তারা বলেন, নির্বাচনের সময় নির্বাচনকালীন সরকার গঠন করতে হবে; এবং সে সরকার শুধু রুটিন কাজ করবে। সরকার যদি এটা চায় তাহলে সংসদে সংবিধান সংশোধনের বাধা থাকতে পারে না। গতকাল এক বিবৃতিতে তারা আরো বলেন, সংবিধান সংশোধনের জন্য সময়ের স্বল্পতার অজুহাত দেখানো গ্রহণযোগ্য নয়। কারণ ’৯০ এ এরশাদের পতনের পর তিনি যার কাছে ক্ষমতা হস্তান্তর করবেন সেই বিচারপতি শাহাবুদ্দিন আহমেদের নাম চূড়ান্ত করতে ১২ ঘন্টা সময় লাগেনি। সংবিধানের চতুর্থ সংশোধনীও মাত্র কয়েক দিনের মধ্যে উত্থাপিত, আলোচিত ও অনুদিত হয়েছে। সদিচ্ছা থাকলে অষ্টদশ সংশোধনী কোনো কঠিন কিছু নয়।
সিপিবি নেতারা আরো বলেন, সংবিধান সংশোধন করে গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করা হলে দেশের রাজনীতিতে অস্থিরতা, নৈরাজ্য, সংঘাত দূর করে সমঝোতা ও অচলবস্থা কাটানোর পথ খুলে দেবে। এই পদক্ষেপ স্থিতিশীলতায় নেয়ার দিকে দেশকে এগিয়ে নেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ