Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

চিকিৎসায় অবহেলা পর্যবেক্ষণ ও ক্ষতিপূরণে কমিটি গঠনের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

চিকিৎসায় অবহেলার ঘটনা পর্যবেক্ষণ ও ক্ষতিগগ্রস্থদের জন্য ক্ষতিপূরণের ব্যবস্থা করতে অতিরিক্ত স্বাস্থ্য সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে ওই কমিটিতে একজন চক্ষু বিশেষজ্ঞ, একজন মাইক্রোবায়োলজিস্ট অথবা প্যাথলজিস্ট, একজন লিগ্যাল এক্সপার্ট অথবা সুপ্রিম কোর্টের আইনজীবী এবং প্রাইভেট মেডিক্যালের একজন ডাক্তারসহ মোট ৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করতে বলা হয়েছে। চুয়াডাঙ্গায় এক চক্ষু শিবিরে ১৭ জন রোগীর চোখ নষ্ট হওয়ার ঘটনায় করা রিটে গতকাল এ আদেশ দেন বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। ৭দিনের মধ্যে এই কমিটি গঠনের বিষয়ে নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন আদালত।
এ সময় আদালতে রিট আবেদনের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী অমিত দাস গুপ্ত। তিনি বলেন, চুয়াডাঙ্গার সিভিল সার্জনের মাধ্যমে এক মাসের মধ্যে চোখ হারানো ১৭ জনকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন আদালত। এ মামলার পূর্ণাঙ্গ রায়ের (লিখিত) পর্যবেক্ষণে কমিটি গঠনের বিষয়ে বিস্তারিত থাকবে বলেও আদালত জানিয়েছেন।
উল্লেখ চুয়াডাঙ্গা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে চক্ষু শিবিরে চিকিৎসা নিতে এসে চোখ হারানো ১৭ জনের প্রত্যেককে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া চক্ষু শিবিরে চোখ হারানোর ঘটনায় ক্ষতিগ্রস্থ ১৭ জনসহ মোট ২০ জনকে আজীবন চোখের চিকিৎসা দিতে চুয়াডাঙ্গা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারকে নির্দেশ দিয়েছেন আদালত। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসা

২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ