Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনের কারণে এগুচ্ছে বার্ষিক ও ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

এখনো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেনি নির্বাচন কমিশন (ইসি)। তবে সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং ইসি কমিশনার ও সচিবের কথা অনুযায়ি চলতি বছরের শেষেই নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রচলিত নিয়ম অনুযায়ি একই সময়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষাও অনুষ্ঠিত হয়। এছাড়া উচ্চমাধ্যমিক শ্রেণির নির্বাচনী পরীক্ষা এবং প্রাথমিক-মাধ্যমিক স্কুলে ভর্তি পরীক্ষারও সময় এটি। নির্বাচনের সময় শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার হবে পাশাপাশি শিক্ষকরাও ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে কাজ করে থাকেন। তাই নির্বাচন কমিশনের সাথে আলোচনা করে এবার স্কুলগুলোতে বার্ষিক ও ভর্তি পরীক্ষা এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানানো হয়, ইসি সচিব হেলালুদ্দীন আহমদের ঘোষণা অনুয়ায়ি নভেম্বরের প্রথম সপ্তাহেই একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করবে ইসি। নির্বাচনের সময় শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার হবে পাশাপাশি শিক্ষকরাও ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে কাজ করে থাকেন। এছাড়া বাংলাদেশের প্রায় প্রতিটি নির্বাচনের সময়ে উত্তপ্ত পরিবেশ ও সহিংসতার ঘটনা ঘটে। সেই বিষয়টি মাথায় রেখে এবং শিক্ষার্থীদের যাতে পরীক্ষা, ভর্তি ইত্যাদি বিষয় নিয়ে যাতে কোন ধরণের জটিলতা তৈরি না হয় সেজন্যই এই উদ্যোগ। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইতোমধ্যে সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা দেয়া হয়েছে নভেম্বর থেকে শুরু করে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই দেশের সকল মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা এবং ভর্তি পরীক্ষা শেষ করতে হবে। বিগত দিনগুলোতে ডিসেম্বরের মাঝামাঝিতে এসব পরীক্ষা হলেও এবার কয়েকদিন এগিয়ে আনার নির্দেশ দেয়া হয়েছে। তবে আগামী বছর থেকে বছরের শুরুতে তৈরি করা শিক্ষাবর্ষ রুটিন অনুযায়ীই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) প্রফেসর ড. আবদুল মান্নান জানান, নির্বাচনের কারণে শিক্ষকদের আগেভাগে একাডেমিক কাজ থেকে মুক্ত করে দেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে সরকারি হাইস্কুলগুলো বার্ষিক পরীক্ষা এগিয়ে এনেছে। ভর্তি পরীক্ষাও মধ্য ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে।
আর প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা শেষ করতে আদেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত সব শিক্ষা কর্মকর্তাদের কাছে এমন আদেশের অনুলিপি পাঠানো হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য এসএসসি নির্বাচনী (টেস্ট) পরীক্ষাসহ মাধ্যমিক বিদ্যালয়ের সব পর্যায়ের পরীক্ষা ২৮ নভেম্বর থেকে শুরু হবে। শেষ হবে ১১ ডিসেম্বর। আর ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর। পাবলিক পরীক্ষা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠানের নির্ধারিত দিন-তারিখ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, জেএসসি ও জেএসডি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ নভেম্বর। ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর। এসএসসি নির্বাচনি (টেস্ট) পরীক্ষা ১ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ১৪ অক্টোবর। ফল প্রকাশ হবে ৫ নভেম্বর। এইচএসসির নির্বাচনি পরীক্ষা ২৪ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ৩ ডিসেম্বর। ফল প্রকাশ হবে ১০ ডিসেম্বর।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, নির্দেশনা দেওয়া হয়েছে ডিসেম্বরের প্রথম দিকেই যেন পরীক্ষাগুলো শেষ করা হয়। কারণ ধারণা করা হচ্ছে ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হতে পারে। সে কারণে ডিসেম্বরের প্রথম দিকে যাতে পরীক্ষা শেষ করা যায় সেই নির্দেশ দেওয়া হয়েছে।
ভর্তি পরীক্ষা : বার্ষিক পরীক্ষার মতো প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও একই কারণে এগিয়ে আনা হয়েছে। প্রতি বছর নভেম্বরে দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম শুরু হয়। চলে ডিসেম্বর অবধি। এটি সাধারণ প্রক্রিয়া হলেও জাতীয় নির্বাচনের কারণে এবার ভর্তির কার্যক্রম অন্তত ১৫ দিন এগিয়ে এনেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ গত বছর ২৫ অক্টোবর থেকে আবেদন নিয়েছিল। এবার আবেদন শুরু হয়েছে ১০ অক্টোবর থেকে চলবে ২৮ অক্টোবর পর্যন্ত। উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ও আবেদন নেয়ার সময় এগিয়ে এনেছে। প্রতিষ্ঠানটি ৩০ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন নেবে। একই সময়ে অন্যান্য বেসরকারি স্কুলগুলোতেও চলবে ভর্তি কার্যক্রম। সরকারি হাইস্কুলের ভর্তি কার্যক্রমও এগিয়ে আনার লক্ষ্যে কার্যক্রম চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ