Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিসর্জনে দুর্গোৎসব শেষ হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর পলাশী থেকে বিজয়া শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রা শেষে প্রতিমাগুলো বুড়িগঙ্গা নদীতে বিসর্জন দেওয়া হয়।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তার মধ্যে গতকাল শুক্রবার বিকেল ৪টা ১০ মিনিটে এ শোভাযাত্রা শুরু হয়। এর আগে রাজধানীর বিভিন্ন মন্দির থেকে ট্রাকে করে প্রতিমা নিয়ে পলাশীতে হাজির হন অসংখ্য পূণ্যার্থী।
হিন্দু ধর্মানুসারী শিশু-কিশোর-যুবক-বৃদ্ধরা রঙ-বেরঙের পোশাক ও গালে-কপালে সিঁদুর লাগিয়ে শোভাযাত্রায় অংশ নেন। বাদ্যযন্ত্রের তালে তালে নাচছেন অনেকেই।
এর আগে রাজধানীর বিভিন্ন মন্দির থেকে ট্রাকে করে প্রতিমা নিয়ে পলাশী চত্ত¡রে আসেন পূণ্যার্থীরা। এরপর তারা বুড়িগঙ্গার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। রাজধানীতে যানজট এড়াতে ও নিরাপত্তা ব্যবস্থা সমুন্নত রাখতে একসঙ্গে সব প্রতিমা বিসর্জন করা হয়।
গতকাল শুক্রবার সকাল সাড়ে ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল হামিদ বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।
দেবী বিসর্জনের দিনটিতে বিষাদের পাশাপাশি উৎসবমুখর হয়ে উঠেছিল গোটা দেশ। এবার ঢাকা মহানগরীর ২৩৪টিসহ সারাদেশে ৩১ হাজার ২৭২টি পূজামন্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে ঢাকেশ^রী জাতীয় মন্দির মেলাঙ্গনসহ বিভিন্ন পুজামন্ডপে বসেছে মেলা। পূজা শেষ হলেও কোথাও কোথাও এ মেলা আরও দু’তিন চলবে বলে আয়োজকরা জানিয়েছেন।
পাঁচদিনের শারদীয় দুর্গোৎসবের শেষদিনের মূল আকর্ষণ বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন। বিকেল ৪টা ১০ মিনিটে ঢাকেশ^রী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামন্ডপ প্রাঙ্গণ থেকে একযোগে শুরু হয় বর্ণিল শোভাযাত্রা। দুপুর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকার পূজামন্ডপড থেকে পূজারীরা ট্রাক ও ঠেলাগাড়িতে করে প্রতিমা নিয়ে সমবেত হন মন্দির মেলাঙ্গনে। সেখানে ভক্তদের নাচ-গানে মুখর হয়ে উঠে চারপাশ। তারা রঙ ছিটিয়ে ও ঢাক-ঢোলসহ অন্যান্য বাদ্যযন্ত্রের পাশাপাশি উলুধ্বনিতে উৎসবমুখর করে তোলেন পরিবেশ।
এর আগে ১৩ অক্টোবর বিজয়া শোভাযাত্রা বেলা ১২টা থোক দুপুর ২টা পর্যন্ত সময় বন্ধ রাখার আহবান জানিয়েছিল বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। সেমতে গতকাল বিকাল ৪টার পর বিজয়া শোভাযাত্রা করা হয়। একই দিনে বিজয়া ও পবিত্র জুমার নামাজ পড়ে যাওয়ার কারণে উভয় ধর্মের পবিত্রতা রক্ষায় বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত সময় প্রতিমা বিসর্জন যাত্র স্থগিত রাখতে আহবান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ